ঢাবি-এ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

ঢাবি-এ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত

92
0
SHARE

বিশ্ব পরিবেশ দিবস ২০১৬ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, অক্সফাম, জাগরনী চক্র ফাউন্ডেশন এবং বেলা’র যৌথ উদ্যোগে গত ৫ জুন ২০১৬ ঢাকা বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে “এড় ডরষফ ভড়ৎ খরভব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সেমিনারের উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আনোয়ারুল ইসলাম, অক্সফামের কান্ট্রি ডিরেক্টর এম বি আকতার এবং হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক মো: আবু সাদেক।

উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণের কারণে প্রকৃতির কাছে আমরা আজ সকলে অসহায়। পরিবেশ নষ্ট ও দূষণ করে পৃথিবীকে ধ্বংস করা হচ্ছে। যার ফলে আমাদের অস্তিত্ব আজ হুমকির মুখে পড়েছে। তাই নিজেকে বাঁচাতে হলে পৃথিবীকে বাঁচাতে হবে। পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে হবে। সব রকম বাধা-বিপত্তি উপেক্ষা করে পরিবেশ রক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। এজন্য পরিবেশ শিক্ষা ও গবেষণার ওপর গুরুত্ব দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনেকগুলো নতুন বিভাগ ও ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে।

উপাচার্য আরও বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন, দুর্যোগ মোকাবেলা ও পরিবেশ নিয়ে প্রতিনিয়ত চিন্তা-ভাবনা করেন। দেশ তথা বিশ্বের সর্বত্র পরিবেশ রক্ষায় ও জলবায়ুর প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী বিশ্ব ফোরামে নেতৃত্ব প্রদান ও বলিষ্ঠ ভূমিকা পালন করে সুখ্যাতি অর্জন করেছেন এবং আন্তর্জাতিক এ্যাওয়ার্ড লাভ করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY