ঢাবি-এ ‘তাইবুন নাহার রশিদ ও আবদুর রশিদ’ ট্রাস্ট ফান্ড গঠিত

ঢাবি-এ ‘তাইবুন নাহার রশিদ ও আবদুর রশিদ’ ট্রাস্ট ফান্ড গঠিত

28
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদে ‘তাইবুন নাহার রশিদ ও আবদুর রশিদ ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। এই লক্ষ্যে রশিদ পরিবারের দুই সন্তান আলী আসগর খুরশিদ ও আলী বখতিয়ার মাহমুদ (মেহেদী) ১৫ লক্ষ টাকার একটি চেক গতকাল ২৭ জানুয়ারি ২০১৯ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন।

উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই অনুদানের জন্য দাতাদের ধন্যবাদ জানান। এই ট্রাস্ট ফান্ড গঠনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সাথে দাতা পরিবারের একটি সম্পর্ক স্থাপিত হল। বিশ্ববিদ্যালয়ের মেধাবী ও অস্বচ্ছল শিক্ষার্থীরা এধরনের উদ্যোগের মাধ্যমে উপকৃত হবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, তাইবুন নাহার রশিদ একজন সমাজসেবক, কবি-লেখক ও বহুগুণের অধিকারী ছিলেন। ২০০৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেটের সিয়েনা হাইটস্ ইউনিভার্সিটি তাকে অনারারি ডি.লিট ডিগ্রী প্রদান করে। জনাব আবদুর রশিদ ১৯৩৫ সনে ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। ১৯৩৭ সালে বেঙ্গল সিভিল সার্ভিস (বিসিএস) এ উত্তীর্ণ হয়ে তৎকালীন বৃটিশ সরকারের প্রশাসন ক্যাডারে নিয়োগ লাভ করেন। এই দম্পতির ৬ সন্তানের মধ্যে ৫জনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী এবং সবাই সমাজে সুপ্রতিষ্ঠিত।

NO COMMENTS

LEAVE A REPLY