ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে চার দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব’র উদ্বোধন

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটির আয়োজনে চার দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব’র উদ্বোধন

84
0
SHARE

ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ আয়োজনে এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও ইউএস-বাংলা এয়ারলাইনস-এর যৌথ সহযোগিতায় আজ ২৭ জানুয়ারি ২০১৯ রবিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র প্রাঙ্গণে চার দিনব্যাপী ‘ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব’র উদ্বোধন করা হয়েছে। বর্ণাঢ্য র‌্যালীতে অংশগ্রহণের মাধ্যমে ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পরে তিনি প্রদর্শিত বিভিন্ন আলোকচিত্র পরিদর্শন করেন।

এ বছর প্রথমবারের মতো ঢাকা আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবের আয়োজন করায় ডিইউপিএস-এর সদস্যদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আলোকচিত্র শিল্প বর্তমানে তরুণদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি প্রতিষ্ঠা কাল থেকেই আলোকচিত্র নিয়ে নতুন কিছু করার প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশে এই শিল্পের চর্চা বৃদ্ধির লক্ষ্যে ডিইউপিএস প্রতিবছর নিয়মিতভাবে জাতীয় ও বার্ষিক আলোকচিত্র উৎসবের আয়োজন করে আসছে। আলোকচিত্রে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, লেখাপড়ার পাশাপাশি ছবি তোলা শিক্ষার্থীদের এক ধরনের সৃজনশীল কাজ। দক্ষতা ও সুন্দর মন থাকলেই কেবল ছবি তোলা সম্ভব।

উল্লেখ্য, আন্তর্জাতিক আলোকচিত্র উৎসব আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সকল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। উৎসব চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, চারুকলা অনুষদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার ৫ ও ৬ নং গ্যালারিতে। আলোকচিত্র উৎসবে একক ক্যাটাগরি ও পোর্টফলিও ক্যাটাগরিতে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের আলোকচিত্রীদের ১৪৫টি একক আলোকচিত্র প্রদর্শিত হচ্ছে। স্থান পেয়েছে ১৬টি ফটো স্টোরি। এছাড়াও, ডিইউপিএস-এর ১২তম বার্ষিক আলোকচিত্র প্রদর্শনীর জন্য নির্বাচিত আলোকচিত্রগুলো প্রদর্শিত হচ্ছে।

NO COMMENTS

LEAVE A REPLY