কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক প্রকাশ

70
0
SHARE

কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেনের মৃত্যুতে ঢাকা বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, চলচ্চিত্র পরিচালক আমজাদ হোসেন দেশের চলচ্চিত্রে এক নতুন ধারার সৃষ্টি করেছেন। তিনি একাধারে একজন পরিচালক, প্রযোজক, অভিনেতা, চিত্রনাট্যকার, গীতিকার, নাট্যকার ও ঔপন্যাসিক ছিলেন। সর্বোপরি তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গণে তাঁর কর্মের জন্য দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আমজাদ হোসেনের জন্ম ১৯৪২ সালের ১৪ আগস্ট, জামালপুরে। পঞ্চাশের দশকে ঢাকায় এসে তিনি সাহিত্য ও নাট্যচর্চার সঙ্গে জড়িত হন। তিনি নকালবাড়ী কৃষক আন্দোলন, বাংলাদেশের শ্রমিক আন্দোলনের ইতিহাস, বাংলাদেশের ছাত্র আন্দোলনের ইতিহাসের মতো ইতিহাসভিত্তিক গ্রন্থও রচনা করেছেন। সাহিত্যের অবদানের জন্য তিনি ২০০৪ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অবদানের স্বীকৃতি হিসেবে তিনি ১৯৯৩ সালে একুশে পদক পান।

উল্লেখ্য, আমজাদ হোসেন গত ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ২টা ৫৭ মিনিটে ব্যাংককের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্নালিল্লাহি … রাজিউন)। তার বয়স হয়েছিল ৭৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী ও পাঁচ ছেলে-মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY