ঢাবি উপাচার্যের সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সাথে চীনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

72
0
SHARE

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মি. ঝাং ঝু গতকাল ০৮ জানুয়ারী ২০১৯ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে স্বস্ত্রীক তাঁর বাসায় সাক্ষাৎ করেন।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ড. জোউ মিংডং।

সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। এ সময় তাঁরা ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে মতবিনিময় করেন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান চীনের রাষ্ট্রদূতকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস, শিক্ষা ও গবেষণা কার্যক্রম অবহিত করেন।

চীন এবং বাংলাদেশের মধ্যে দীর্ঘকাল ধরে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজমান রয়েছে উল্লেখ করে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে চীনের ইউনান বিশ্ববিদ্যালয়সহ অনেকগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম নিয়ে অনেক সমঝোতা স্মারক রয়েছে। এসব সমঝোতা স্মারকের আওতায় নিয়মিতভাবে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময় হচ্ছে বলে উপাচার্য উল্লেখ করেন।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং চীনের রাষ্ট্রদূত মি. ঝাং ঝু একে অপরকে ক্রেস্ট এবং বিভিন্ন শুভেচ্ছা উপহার প্রদান করেন।

NO COMMENTS

LEAVE A REPLY