ঢাবি গ্রাফিক ডিজাইন বিভাগের ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী’ উদ্বোধন

ঢাবি গ্রাফিক ডিজাইন বিভাগের ‘বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী’ উদ্বোধন

21
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন বিভাগের শিক্ষার্থীদের বার্ষিক ‘চিত্রকলা প্রদর্শনী-২০১৮’ গতকাল ৮ অক্টোবর ২০১৮ সোমবার চারুকলা অনুষদের জয়নুল গ্যালারীতে উদ্বোধন করা হয়েছে। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রদর্শনীর উদ্বোধন করেন। বিভাগের চেয়ারম্যান রেজা আসাদ আল হুদা অনুপমের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে বিশেষ অতিথি ছিলেন বরেণ্য শিল্পী ও প্রাক্তন শিক্ষক অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং বিভাগের প্রতিষ্ঠাতা শিল্পী কামরুল হাসানের কন্যা সুমনা হাসান। স্বাগত বক্তব্য প্রদান করেন প্রদর্শনীর আহ্বায়ক মো. মাকসুদুর রহমান। উদ্বোধনী অনুষ্ঠানে চারুকলা অনুষদের শিক্ষকবৃন্দ ছাড়াও বিপুল সংখ্যক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। উদ্বোধনের পর উপাচার্য প্রদর্শিত বিভিন্ন চিত্র পরিদর্শন করেন।

প্রদর্শনী উপলক্ষ্যে শিল্পকর্মের স্বীকৃতিস্বরূপ ১১জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়। বিএফএ ১ম বর্ষের মো. তারিক বিন আকরাম, ২য় বর্ষের মো. ইবরাহিম হোসেন, ৩য় বর্ষের জারীন সালসাবিল, ৪র্থ বর্ষের নওরিন আক্তার নিশাত এবং এমএফএ ১ম পর্বের মো. রাসেল রানা পেয়েছেন ক্লাস বেস্ট পুরস্কার। এছাড়া, ১ম বর্ষের গোলাম দস্তগীর নিলয়, ২য় বর্ষের জোতির্ময় মন্ডল, ৩য় বর্ষের মাইশা লাবিবা তানভির এবং ৪র্থ বর্ষের তাহমিনা ইয়াসমিন ইভা যথাক্রমে সৈয়দ আলী আজম, খাজা শফিক আহমেদ, কাইয়ুম চৌধুরী ও কামরুল হাসান স্মৃতি পুরস্কার লাভ করেছেন। নিরীক্ষামূলক ও বিভাগীয় শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন যথাক্রমে এমএফএ ২য় পর্বের মাহফুজুর রহমান ও বিএফএ ৪র্থ বর্ষের আবু ওবায়েদ বিন রশিদ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে বলেন, সবকিছুতেই গ্রাফিক ডিজাইনের প্রয়োজনীয়তা রয়েছে। একই পণ্য বিভিন্ন আঙ্গিকে উপস্থাপন করতে গ্রাফিক ডিজাইনের বিকল্প নেই। শিল্প ও সৃজনশীলতার সমন্বয় জরুরী উল্লেখ করে উপাচার্য বলেন, পণ্য বাজারজাতকরণে এই দুইয়ের মধ্যে যোগসুত্র এবং সম্পর্ক স্থাপন করতে হবে।

উল্লেখ্য, আগামী ১৪ অক্টোবর ২০১৮ রবিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে ।

NO COMMENTS

LEAVE A REPLY