ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসা ও অর্থনীতি বিষয়ে দু’দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবসা ও অর্থনীতি বিষয়ে দু’দিন ব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

19
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে “Business and Economics” শীর্ষক দু’দিন ব্যাপী তৃতীয় আন্তর্জাতিক সম্মেলন আজ ০৯ অক্টোবর ২০১৮ মঙ্গলবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন। এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে “Shaping the Future through Inclusive Development.”
ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কেনিয়ার ইউনাইটেড স্টেটস্ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. পল টিয়াম্বে জেলিজা এবং সংযুক্ত আরব আমিরাতের আল এইন ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির উপাচার্য অধ্যাপক   ড. গালিব আল রেফাই বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির অধ্যাপক পার্থ এস ঘোষ। ধন্যবাদ জ্ঞাপন করেন সম্মেলনের কো-চেয়ার অধ্যাপক ড. এম সাদিকুল ইসলাম।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশের সামগ্রিক উন্নয়নের মাধ্যমে সমন্বিত সমাজ গড়তে কার্যকর ভূমিকা রাখার জন্য পেশাজীবী, শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, টেকসই উন্নয়ন, দারিদ্র বিমোচন, মানসম্মত শিক্ষা ও টেকসই শিল্পায়ন নিশ্চিত করার লক্ষ্যে আমাদের দক্ষ মানব সম্পদ সৃষ্টি করতে হবে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর তিনি গুরুত্বারোপ করেন। এই সম্মেলন এ বিষয়ে একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, কানাডা, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, জাপান, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।  সম্মেলনের ১৬টি প্যারালাল সেশনে ৬০টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY