ঢাবি-এ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব সমাপ্ত

ঢাবি-এ আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব সমাপ্ত

23
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের আয়োজনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠান গতকাল ৪ সেপ্টেম্বর ২০১৮ মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পাপা কিসমা সিলা, চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, শামীম আখতার, চলচ্চিত্র গবেষক জোনায়েদ হালিম প্রমুখ।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ১০ বছর ধরে নিয়মিতভাবে আন্তর্জাতিকমানের এই আয়োজন করার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদকে ধন্যবাদ জানান।

আসরের সেরা চলচ্চিত্র ‘জহির রায়হান বেস্ট শর্ট’ নির্বাচিত হয়েছে রোমানিয়ান পরিচালক এলেনা সায়ালাকিউর ‘দি লিটল হিরো’। ‘তারেক মাসুদ বেস্ট ইমার্জিং ডিরেক্টর’ পুরষ্কার পেয়েছেন বাংলাদেশের নির্মাতা নীলা নুসরাত এর ‘মাগনা’। ‘বেস্ট শর্টফিল্ম অন রিফিউজি’ নির্বাচিত হয়েছে সার্বিয়ান পরিচালক আলেকজান্ডার আলেকজিকের চলচ্চিত্র ‘অ্যানিহোয়্যার’। এই ক্যাটাগরিতে রানার-আপ নির্বাচিত হয়েছে বাংলাদেশি নির্মাতা মৃত্তিকা কামালের ‘এস্কেপ’। এছাড়া ‘বেস্ট ডিরেকশন’ এর জন্য নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ‘কানেক্টেড’। ‘বেস্ট সিনেমাটোগ্রাফি’ এর জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের চলচ্চিত্র ‘দি মোন’। ‘বেস্ট এডিটিং’ এর জন্য যুগ্মভাবে নির্বাচিত হয়েছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ‘কানেক্টেড’ এবং ‘ম্যারিপোসাস’। বাংলাদেশি চলচ্চিত্র ‘ইজ ইট গুড টু রান অ্যাওয়ে?’ নির্বাচিত হয়েছে ‘বেস্ট স্ক্রিনপ্লে’ এর জন্য। জার্মান চলচ্চিত্র ‘ড্রাউনিং’ পেয়েছে ‘বেস্ট অ্যানিমেশন’ বিভাগের পুরষ্কার।

উল্লেখ্য, উৎসবের শেষ দিনের আয়োজনে ৩টি স্ক্রিনিং সেশনে মোট ৩৩টি চলচ্চিত্রের প্রদর্শন করা হয়েছে।

NO COMMENTS

LEAVE A REPLY