ঢাবি প্রাক্তন ছাত্রী রমা চৌধুরী-এর মৃত্যুতে উপাচার্যের শোক

ঢাবি প্রাক্তন ছাত্রী রমা চৌধুরী-এর মৃত্যুতে উপাচার্যের শোক

65
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী, লেখক ও মুক্তিযুদ্ধে নির্যাতনের শিকার রমা চৌধুরী-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকবাহিনীর গুলিতে দুই ছেলে নিহত হওয়া ছাড়াও শারীরিক নিপীড়নের শিকার হয়েছিলেন রমা চৌধুরী। তাঁর ঘর-বাড়ি পুড়িয়ে দেওয়া হয়। তবু জীবনযুদ্ধে হার মানেন নি তিনি। লেখিকা হিসেবে বাংলাদেশের সাহিত্য অঙ্গণে তিনি খ্যাতি অর্জন করেন। রমা চৌধুরী তাঁর কাজের মধ্য দিয়ে দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য তাঁর আত্মার শান্তি এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

রমা চৌধুরী ১৯৪১ সালে চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার পোপাদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনিই ছিলেন দক্ষিণ চট্টগ্রামের প্রথম নারী স্নাতকোত্তর (এমএ)। ১৯৬২ সালে কক্সবাজার বালিকা উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালনের মধ্য দিয়ে তাঁর কর্মজীবনের শুরু। দীর্ঘ ১৬ বছর তিনি বিভিন্ন উচ্চবিদ্যালয়ে প্রধান শিক্ষিকার দায়িত্ব পালন করেন। প্রবন্ধ, উপন্যাস ও কবিতা মিলিয়ে তাঁর ১৮টি গ্রন্থ রয়েছে।

উল্লেখ্য, রমা চৌধুরী গতকাল ৩ সপ্টে¤র ২০১৮ সোমবার ভোররাত ৪টা ৪০ মিনিটে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। গতকাল চট্টগ্রাম শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন শেষে বোয়ালখালীর গ্রামের বাড়িতে রমা চৌধুরীকে সমাহিত করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY