ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

71
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্রিমিনোলজি বিভাগের উদ্যোগে ‘Rohingya: Politics, Ethnic Cleansing and Uncertainty’ শীর্ষক দু’দিনব্যাপী ২য় আন্তর্জাতিক সম্মেলন গতকাল ২ সেপ্টেম্বর ২০১৮ রবিবার সমাপ্ত হয়েছে।

সম্মেলনের দ্বিতীয় দিনে আজ বিকেলে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সমাপণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব মো. শহীদুল হক। অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয় জাপান স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাত, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের অধ্যাপক ড. সলিমুল্লাহ খান, অভিবাসন বিশেষজ্ঞ আসিফ মুনীর এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর-এর ডেপুটি রিপ্রেজেন্টেটিভ পাপা কিসমা সিলা।

গতকাল ১ সেপ্টেম্বর ২০১৮ শনিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলন উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেন এবং সম্মানিত অতিথি ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম। ক্রিমিনোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জিয়া রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ‘দি ইউনিভার্সিটি অব হংকং’ এর সহযোগী অধ্যাপক ও ‘সেন্টার ফর কমপারেটিভ এন্ড পাবলিক ল’ এর পরিচালক মিজ কেলি লপার।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মেলনে অংশগ্রহনকারীদের স্বাগত জানান। তিনি বলেন, এই আন্তর্জাতিক সম্মেলনটির বিষয় রোহিঙ্গা ইস্যু যার সাথে যুক্ত রাজনীতি। এটি আন্তর্জাতিক সঙ্কট, পৃথিবীর বহু দেশে বহুবার এই সঙ্কট তৈরি হয়েছে। অনেক ধরণের সম্মেলন, সেমিনার এই ইস্যুতে হয় সেখান থেকে কিছু প্রস্তাব আসে, সুপারিশ আসে যা সংশ্লিষ্টদের নজরে দেয়াও হয় কিন্তু কোন স্থায়ী সমাধানের কার্যকর প্রচেষ্টা গ্রহণ করা হয় না। উপাচার্য আরও বলেন, রোহিঙ্গাদের ওপর রাষ্ট্রীয়ভাবে যে গণহত্যা চলেছে, সেখানকার নোবেলজয়ী রাজনীতিবিদ অং সান সুচি সেটিকে বৈধতা দেওয়ার চেষ্টা করছেন, যা অত্যন্ত দুঃখজনক। রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে সম্মিলিতভাবে এগিয়ে আসার জন্য উপাচার্য সকলের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, সম্মেলনে ২১টি সেশনে ৭২টি প্রবন্ধ উপস্থাপন করছেন অর্ধশত গবেষক, শিক্ষক, আইনজীবী ও শিক্ষার্থীরা। সম্মেলনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপাল ও ব্রুনেইয়ের প্রতিনিধিগণ অংশগ্রহণ করছেন।

NO COMMENTS

LEAVE A REPLY