ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও সাংবাদিক গোলাম সারওয়ার-এর মৃত্যুতে উপাচার্যের শোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও সাংবাদিক গোলাম সারওয়ার-এর মৃত্যুতে উপাচার্যের শোক

108
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র, দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত স্বনামধন্য সাংবাদিক গোলাম সারওয়ার-এর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, গোলাম সারওয়ার শুধুমাত্র একজন সাংবাদিক ছিলেন না, তাঁর সবচেয়ে বড় পরিচয় হলো তিনি একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। সৃজনশীল প্রতিভার মধ্যদিয়ে বাংলাদেশের সাংবাদিকতা ও সংবাদপত্র ব্যবস্থাপনার বিকাশে তাঁর অবদান দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

গোলাম সারওয়ার ১৯৪৩ সালের ১লা এপ্রিল বরিশাল জেলার বানারীপাড়া উপজেলায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের ‘দৈনিক আজাদী’র বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে তাঁর সাংবাদিকতা পেশা শুরু। এরপর তিনি দৈনিক পয়গাম, দৈনিক সংবাদ, দৈনিক ইত্তেফাক, দৈনিক যুগান্তর ও দৈনিক সমকাল পত্রিকায় সাংবাদিকতা করেন। মুক্তিযুদ্ধের পর বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনে কিছুদিন প্রধান শিক্ষক পদে নিয়োজিত ছিলেন। সাংবাদিকতায় অবদানের জন্য ২০১৪ সালে তিনি দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘একুশে পদক’ লাভ করেন।

১৯৭৩ সালে তিনি দৈনিক ইত্তেফাকের সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যোগদান করেন। ইত্তেফাকে দীর্ঘ দুই যুগ কর্মরত থাকার পর ১৯৯৯ সালে দৈনিক যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে যোগ দেন। ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন দৈনিক সমকাল। আমৃত্যু তিনি দৈনিক সমকালের সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

২০১৬ সালে তিনি ‘কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ (সিজেএফবি) আজীবন সম্মাননা’ এবং ২০১৭ সালে ‘আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা’ অর্জন করেন। সাংবাদিকতা ছাড়াও তিনি সেন্সর বোর্ডের আপিল বিভাগের সদস্য এবং সম্পাদকদের সংগঠন সম্পাদক পরিষদের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া, তিনি একাধিকবার জাতীয় প্রেস ক্লাবের  জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের আগস্ট মাসে তিনি বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি)  চেয়ারম্যান ছিলেন।

উল্লেখ্য, গোলাম সারওয়ার সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ১৩ আগস্ট ২০১৮ সোমবার রাত ৯টা ২৫ মিনিটে মৃত্যুবরণ  করেন। তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর।

NO COMMENTS

LEAVE A REPLY