ঢাবি’র SWED-DU Trust বৃত্তি ও গোল্ড মেডেল পেলেন ২১ শিক্ষার্থী

ঢাবি’র SWED-DU Trust বৃত্তি ও গোল্ড মেডেল পেলেন ২১ শিক্ষার্থী

97
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদস্থ মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের SWED-DU Trust-এর আওতায় বিভাগের বিভিন্ন বর্ষের ২১ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়েছে। গত ২৬ জুলাই ২০১৮ বৃহস্পতিবার সকালে বিভাগীয় মিলনায়তনে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের হাতে বৃত্তির চেক ও সনদপত্র তুলে দেন।
মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠান সঞ্চালন করেন ট্রাস্ট ফান্ডের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. মো. আখতার হোসেন খান। এছাড়াও অনুষ্ঠানে বিভাগের প্রবীণ শিক্ষকসহ বর্তমান শিক্ষকবৃন্দ, বিপুল সংখ্যক শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দ এবং ট্রাস্ট ফান্ডের দাতাগণ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কৃতি শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিনন্দন জানিয়ে বলেন, মেধাসহ সামগ্রিক বিবেচনায় প্রাপ্ত এই বৃত্তি একটি নিজস্ব অর্জন। শিক্ষার্থীদের ভবিষ্যত জীবনে এই অর্জন আরও মান বৃদ্ধি করবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি আরও বলেন, সব দিক দিয়ে বিবেচনা করে বৃত্তি প্রদান করা বিভাগের সুন্দর দৃষ্টিভঙ্গির বহি:প্রকাশ। এটি অন্তুর্ভুক্তিমূলক দৃষ্টিভঙ্গি যা সমাজকে এগিয়ে নেওয়ার জন্য ইতিবাচক এবং আমাদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সংগতিপূর্ণ। নৈতিকতা, উদ্যোগী ও সৃজনশীলতা এই তিনটি গুণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বড় বৈশিষ্ট্য। প্রাক্তন শিক্ষার্থীরা এগিয়ে এসে যে ট্রাস্ট ফান্ড গঠন করেছেন তা বিভাগের ও বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের দায়িত্ববোধের প্রকাশ। উপাচার্য তাঁদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

প্রদত্ত বৃত্তির মধ্যে আর্থিক সহায়তা দেওয়া হয় ১২ জন শিক্ষার্থীকে। তারা হলেন : মো. আমির হোসেন, সাদিয়া লিনা আলফী, মো. মুহিদুল ইসলাম, মাহবুব হাসান তালুকদার, মো. রানা আরাফাত, ফারহানা ফিরোজ মীম, মোসাম্মত উম্মে সালমা, মো. মাহফুজ ইসলাম, মো. ওমর সানি আকন, ফাতেমা তুজ জোহরা, নাইমা নার্গিস ও মো. সাইফুল ইসলাম।

মেধা বৃত্তিপ্রাপ্ত ৭জন হলেন : মো. হারুন মিয়া, মো. আকিব আল মাহির, মো. রাইসুদ্দিন শিকদার, সাইফ শাহরুখ, মো. সাজ্জাদুল ইসলাম, মিস নাফিসা রহমান আনিকা ও মো. হারুন মিয়া।

গোল্ড মেডেল প্রাপ্ত ২জন হলেন : জুয়াইরা বিনতে জসিম ও সুমাইয়া চৌধুরী।

অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষক মরহুম অধ্যাপক আমিনুল ইসলামের স্ত্রী হেলেনা ইসলামের উপস্থিতিতে আগামী বছর থেকে ‘অধ্যাপক আমিনুল ইসলাম বৃত্তি’ নামে আরও একটি বৃত্তি প্রদান করা হবে বলে ঘোষণা দেওয়া হয়।

NO COMMENTS

LEAVE A REPLY