‘বিজ্ঞানী ড. মাকসুদুল আলম স্মৃতি ট্রাস্ট ফান্ড’ গঠন

‘বিজ্ঞানী ড. মাকসুদুল আলম স্মৃতি ট্রাস্ট ফান্ড’ গঠন

90
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় জীব বিজ্ঞান অনুষদস্থ অণুজীব বিজ্ঞান বিভাগে ‘বিজ্ঞানী ড. মাকসুদুল আলম স্মৃতি ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। এই ট্রাস্ট ফান্ড গঠনের লক্ষ্যে প্রয়াত বিজ্ঞানী ড. মাকসুদুল আলম এর বোন নীরু সামসুন নাহার এবং ভাই ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা ১৫ লাখ টাকার একটি চেক আজ ১২ জুলাই ২০১৮ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীনের কাছে হস্তান্তর করেন। উপাচার্য দফতরে আয়োজিত এই চেক হস্তান্তর অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উপস্থিত ছিলেন।

চেক হস্তান্তর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, অণুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. সাবিতা রিজওয়ানা রহমান, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো: এনামউজ্জামান প্রমুখ।
উপাচার্য ট্রাস্ট ফান্ড গঠনের জন্য দাতাদের ধন্যবাদ জানান। এই ফান্ডের অর্থায়নে প্রদত্ত বৃত্তি ও স্বর্ণপদক শিক্ষার্থীদের যেমন উৎসাহিত করবে তেমনি শিক্ষকদের গবেষণা কর্মেও অনুপ্রেরণা সৃষ্টি করবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।
এই ট্রাস্ট ফান্ডের আয় থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগে প্রথম বর্ষ সম্মান সমাপনী পরীক্ষায় প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী শিক্ষার্থীকে লভ্যাংশের ৫০% টাকা বৃত্তি হিসেবে এবং অবশিষ্ট ৫০% টাকা জীব বিজ্ঞান অনুষদের একজন শিক্ষককে (প্রভাষক/সহকারী অধ্যাপক) সংশ্লিষ্ট শিক্ষাবর্ষে তার প্রকাশিত গবেষণা কর্মের জন্য ‘বিজ্ঞানী মাকসুদুল আলম স্বর্ণপদক’ প্রদান করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY