পরিবার পরিকল্পনা বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে -ঢাবি উপাচার্য

পরিবার পরিকল্পনা বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করতে হবে -ঢাবি উপাচার্য

32
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরিবার পরিকল্পনা বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেছেন। বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে আজ ১১ জুলাই ২০১৮ বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয় পপুলেশন সায়েন্সেস বিভাগ আয়োজিত “Family Planning is a Human Right” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই গুরুত্বারোপ করেন। ইউএনএফপিএ’র সহযোগিতায় এই সেমিনারের আয়োজন করা হয়।

পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মঈনুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও আইসিডিডিআরবি’র প্রাক্তন উপ-নির্বাহী পরিচালক ড. আব্বাস ভূঁইয়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। পপুলেশন সায়েন্সেস বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী এবং সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন পৃথক পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য দেন বিভাগের প্রভাষক শাফায়াত সুলতান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর একটি বৃহৎ অংশ পরিবার পরিকল্পনা বিষয়ে অসচেতন। তাদের সচেতন করে তুলতে শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। পরিকল্পিত পরিবার গঠনকে মানবাধিকার নিশ্চিত করার পূর্বশর্ত হিসেবে বর্ণনা করে উপাচার্য বলেন, প্রতিমাসে রোহিঙ্গা শরণার্থীদের পরিবারে দু’ হাজার শিশুর জন্ম হচ্ছে। এসব শিশুর মানবাধিকার মারাত্মক হুমকির মুখে রয়েছে। বাংলাদেশের সমাজ ও অর্থনীতির ওপর এর বিরূপ প্রভাব পড়ার আশংকা রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে “Family Planning is a Human Right” শীর্ষক আন্ত:বিভাগ রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY