ঢাবি-এ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকান্ড : সেকাল একাল’ শীর্ষক বইয়ের...

ঢাবি-এ ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকান্ড : সেকাল একাল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন

18
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি সামনে রেখে সেন্টার ফর অ্যাডভান্সড রিসার্চ ইন আর্টস এন্ড সোশ্যাল সায়েন্সেস (কারাস) এর উদ্যোগে ঢাকা বিশ^বিদ্যালয়ের সাংস্কৃতিক ও শিক্ষা-সহায়ক কর্মকান্ডের চালচিত্র নিয়ে গবেষণাভিত্তিক ‘ঢাকা বিশ^বিদ্যালয় সাংস্কৃতিক ও শিক্ষা সহায়ক কর্মকান্ড : একাল সেকাল’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠান আজ ৪ জুলাই ২০১৮ বুধবার অপরাহ্নে সেন্টারের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আসাদুজ্জামান নূর, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।

সেন্টারের চেয়ারম্যান জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বিশ^বিদ্যালয়ে সাংস্কৃতিক কর্মকান্ড কমে যাওয়ার প্রধান কারণ হলগুলোতে ছাত্র সংসদ নেই। ঢাকা বিশ^বিদ্যালয় এবং এর হলগুলোতে নির্বাচিত ছাত্রসংসদ থাকা অত্যন্ত জরুরী। এটি ছাড়া সাংস্কৃতিক, রাজনৈতিক কিংবা খেলাধুলা কোনটিই সম্ভব নয়। আমাদের দায়িত্ব সাংস্কৃতিক কর্মকান্ডের বিস্তৃতি ঘটনো। আর এ ব্যাপারে ঢাকা বিশ^বিদ্যালয়ের সাথে সংস্কৃতি মন্ত্রণালয় কাজ করতে আগ্রহী বলে মন্ত্রী জানান।

প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বিশ্ববিদ্যালয়ের তৎকালীন সাহিত্য কর্মের স্মৃতিচারণ করে বলেন, জঙ্গীবাদ নির্মূলে সাংস্কৃতিক কর্মকান্ডের বিস্তার ঘটানো দরকার। ঢাকা বিশ^বিদ্যালয় বিদ্যা চর্চার পাশাপাশি সামাজিক কর্মকাÐে অংশগ্রহণ করে থাকে। সত্যেন বোসের উদাহরণ টেনে তিনি বলেন, অগ্রপথিকদের সম্মান ও তাঁদের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ভূমিকা আমাদের জানতে হবে এবং সেজন্য তাঁদের লেখা বিভিন্ন বই আমাদের চলার পাথেয়।

গ্রন্থটি সম্পাদনা করেছেন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শেখ আবদুস সালাম।

NO COMMENTS

LEAVE A REPLY