আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস।। পূর্বসূরিদের প্রতি উপাচার্যের শ্রদ্ধা ।।...

আগামী ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস।। পূর্বসূরিদের প্রতি উপাচার্যের শ্রদ্ধা ।। প্রাক্তন শিক্ষার্থীদের আমন্ত্রণ

53
0
SHARE

আগামী ১ জুলাই ২০১৮ রবিবার ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস উদ্যাপিত হবে।  এবছর দিবসটির প্রতিপাদ্য হচেছ “অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে উচ্চশিক্ষা”। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিবসটি উপলক্ষ্যে সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানমালায় অংশগ্রহণের জন্য তিনি সকল প্রাক্তন শিক্ষার্থীকেও আমন্ত্রণ জানিয়েছেন। গতকাল ২৯ জুন ২০১৮ শুক্রবার অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এক প্রেস ব্রিফিং-এ তিনি এই আমন্ত্রণ জানান। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান উপস্থিত ছিলেন।
প্রেস ব্রিফিং-এ উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পূর্বসূরিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, বর্তমান পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা-গবেষণা, বিজ্ঞান, প্রযুক্তিসহ জ্ঞানের সকল শাখায় এগিয়ে যাচ্ছে। অসাম্প্রদায়িক চেতনা ও মুক্তিযুদ্ধের আদর্শের উন্নত বাংলাদেশ গড়তে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিরলসভাবে কাজ করে যাবেন বলে তিনি আশা প্রকাশ করেন। বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রম দ্রæত ডিজিটাইজেশনের আওতায় আনা হবে জানিয়ে তিনি বলেন, এক্ষেত্রে ইতোমধ্যেই অনেক সাফল্য অর্জিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আগামী ১ জুলাই নতুন একটি ওয়েবসাইট উদ্বোধন করা হবে বলেও তিনি জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় দিবসের দিনব্যাপী অনুষ্ঠানমালার অংশ হিসেবে চীনের ইউনান বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে চিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করা হবে। এছাড়া, শিশু চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় কর্মসূচির পাশাপাশি সকল অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিনব্যাপী নিজস্ব কর্মসূচী গ্রহণ করবে। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে আগামী ১ জুলাই ক্লাস ও পরীক্ষা স্থগিত থাকবে। তবে হল, বিভাগ, ইনস্টিটিউট ও অফিস সমূহ যথারীতি খোলা থাকবে।

উল্লেখ্য, ১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। ৩টি অনুষদ, ১২টি বিভাগ, ৩টি আবাসিক হল, ৬০জন শিক্ষক এবং ৮৭৭জন শিক্ষার্থীকে নিয়ে এই বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ১৩টি অনুষদ, ৮৪টি বিভাগ, ১২টি ইনস্টিটিউট, ৫৪টি গবেষণা ব্যুরো ও কেন্দ্র, ২০টি আবাসিক হল ও ৩টি হোস্টেল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা ৩৯হাজার ৪শ’ ৯৬ জন এবং শিক্ষক  সংখ্যা ১ হাজার ৯শ’ ৯৯ জন। ৬শ’ একর জমি নিয়ে এ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠা হয়েছিল। বর্তমানে এর জমির পরিমাণ ২৭৫.০৮৩ একর।

NO COMMENTS

LEAVE A REPLY