ঢাবির প্রাক্তন আইবিএ পরিচালক হাফিজ জিএ সিদ্দিকী-এর মৃত্যুতে উপাচার্যের শোক

ঢাবির প্রাক্তন আইবিএ পরিচালক হাফিজ জিএ সিদ্দিকী-এর মৃত্যুতে উপাচার্যের শোক

62
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের প্রাক্তন পরিচালক এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক হাফিজ জিএ সিদ্দিকী-এর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ২৪ মে ২০১৮ বৃহস্পতিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, হাফিজ জিএ সিদ্দিকী একাধারে একজন শিক্ষক, গবেষক, আন্তর্জাতিকভাবে খ্যাত ব্যবসা ব্যবস্থাপন বিশেষজ্ঞ হিসেবে দেশে ও বিদেশে পরিচিত ছিলেন। তিনি বিশ্ব ব্যাংক, ম্যানিলায় এশীয় উন্নয়ন ব্যাংকসহ বিশ্বের বিভিন্ন সংস্থায় আন্তর্জাতিক পরামর্শক হিসেবেও কাজ করেছেন। তাঁর অবদান দেশবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে।

উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক হাফিজ জি এ সিদ্দিকী ১৯৩০ সালে ঢাকার হাজারীবাগে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স থেকে তিনি পাবলিক অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স বিষয়ে মাস্টার ডিগ্রি অর্জন করেন। তিন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট স্কুল অব বিজনেস থেকে এমবিএ এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়ের ম্যানচেস্টার বিজনেস স্কুল থেকে পিএইচ ডি ডিগ্রি লাভ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালকসহ বিভিন্ন পদে প্রায় ২১ বছর অধ্যাপনার কাজে যুক্ত ছিলেন হাফিজ সিদ্দিকী। তিনি ১৮ এপ্রিল ১৯৮৪ থেকে ১২ ডিসেম্বর ১৯৮৫ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯০ সালে অবসর গ্রহণ করেন। এরপর তার প্রচেষ্টায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় অনুষদ প্রতিষ্ঠা হয়। অনুষদের ডিন হিসেবে যোগ দেন তিনি। পরে তিনি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এবং উপাচার্য হন। এক দশকেরও বেশী সময় ধরে তিনি উপাচার্য ছিলেন। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণের পর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে এমেরিটাস অধ্যাপক হিসেবে যোগদান করেন। তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য এবং বাংলাদেশ অর্থনীতি সমিতি কর্তৃক প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ঢাকা স্কুল অব ইকনোমিকস্ এর প্রতিষ্ঠাতা গভর্নিং কাউন্সিলের সদস্য ছিলেন। অধ্যাপক হাফিজ জিএ সিদ্দিকী ১৩টি বইয়ের লেখক ও সহ-লেখক। তাঁর গবেষণা নিবন্ধগুলো দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, অধ্যাপক হাফিজ জিএ সিদ্দিকী গত ২২ মে ২০১৮ মঙ্গলবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

NO COMMENTS

LEAVE A REPLY