মির্জা বানু এন্ড সিরাজুল ইসলাম এন্ডাউমেন্ট ফান্ড এ্যাওয়ার্ড পেলেন ৪জন গবেষক

মির্জা বানু এন্ড সিরাজুল ইসলাম এন্ডাউমেন্ট ফান্ড এ্যাওয়ার্ড পেলেন ৪জন গবেষক

90
0
SHARE

ইতিহাস বিষয়ে মৌলিক গবেষণায় অনন্য অবদানের জন্য ৪জন গবেষককে “মির্জা বানু এন্ড সিরাজুল ইসলাম এন্ডাউমেন্ট ফান্ড এ্যাওয়ার্ড” প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতকাল ১৪ মে ২০১৮ সোমবার সিরাজুল ইসলাম লেকচার হলে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গবেষকদের হাতে এই এ্যাওয়ার্ড তুলে দেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগ এই অনুষ্ঠানের আয়োজন করে।

ইতিহাস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমেদ আবদুল্লাহ জামালের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং এন্ডাউমেন্ট ফান্ডের দাতা ও ইতিহাস বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয় ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুশীল চৌধুরী “Bengal Textile Industry (17th -18th Century) : Alleged Poverty of the Weavers” শীর্ষক মির্জা বানু স্মারক বক্তৃতা প্রদান করেন। এছাড়া, মির্জা বানু ও সিরাজুল ইসলামের দু’মেয়ে অধ্যাপক ড. আশা ইসলাম ও  বিন্দু ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দেশের শিক্ষা ও গবেষণা উন্নয়নে অধ্যাপক ড. সিরাজুল ইসলামের অনন্য অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। স্মারক বক্তৃতা প্রদানের জন্য তিনি বিশিষ্ট ইতিহাসবিদ অধ্যাপক ড. সুশীল চৌধুরীকে ধন্যবাদ জানিয়ে বলেন এর মাধ্যমে শিক্ষার্থী ও গবেষকগণ উপকৃত হবেন। তিনি এ্যাওয়ার্ডপ্রাপ্তদেরও অভিনন্দন জানান।

এ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন- প্রেসিডেন্টের সামরিক সচিব মেজর জেনারেল ড. মো. সারোয়ার হোসেন, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক-এর শিক্ষক এ এস এম মহসিন, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিসেস সুমা কর্মকার এবং বদরুন্নেছা সরকারী মহিলা কলেজের শিক্ষক মিসেস খাদিজা খাতুন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. সিরাজুল ইসলাম বাংলাপিডিয়া এডিটরস বোর্ডের চেয়ারম্যান এবং এশিয়াটিক সোসাইটি জার্নালের সম্পাদক।

NO COMMENTS

LEAVE A REPLY