ঢাবি-এ বুদ্ধ পুর্ণিমা স্মরণানুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

ঢাবি-এ বুদ্ধ পুর্ণিমা স্মরণানুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠিত

56
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদের আয়োজনে বুদ্ধ পূর্ণিমা স্মরণানুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান গত ১০ মে ২০১৮ বৃহস্পতিবার ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠান উদ্বোধন করেন। প্রধান আশীর্বাদক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক বৌদ্ধ বিহার, বাংলাদেশ-এর অধ্যক্ষ ভদন্ত ধর্মমিত্র মহাথেরো। বিশেষ অতিথি ছিলেন  বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, চার্চ অব বাংলাদেশের মডারেটর বিশপ পল শিশির সরকার ও জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগ উপ কমিটির সহ-সম্পাদক ও সুপ্রিম কোর্টের আইনজীবী প্রশান্ত ভূষণ বড়–য়া, ঢাকা বিশ্ববিদ্যালয় পালি এন্ড বুড্ডিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়–য়া ও বাংলাদেশ বুড্ডিস্ট ফেডারেশনের সাধারন সম্পাদক সুনন্দপ্রিয় ভিক্ষু।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তব্যে বলেন, এই অনুষ্ঠানটি সাম্প্রদায়িক সম্প্রীতির অসাধারন এক মিলনমেলা, সব ধর্মের মানুষই এখানে উপস্থিত। এটি একটি সাংস্কৃতিক ঐতিহ্যে পরিণত হয়েছে। এ থেকে বোঝা যায় গৌতম বুদ্ধের আবির্ভাব ও তার দর্শন মানব সমাজে কতটুকু প্রভাব বিস্তার করেছে। মানবতাবাদী আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন বুদ্ধের অন্যতম দর্শন, তাই সব ধর্মের মানুষের অংশগ্রহনে এটি একটি উৎসবে পরিণত হয়েছে। যারা ধর্মকে অপব্যবহার করে মানুষের মধ্যে হানাহানি ও বিরোধ তৈরি করে, সমাজে নৈরাজ্য সৃষ্টি করতে চায়, তারা ধর্মের সঠিক চর্চাকারী নয়। ধর্মের প্রকৃত দর্শন ও মানবিক চর্চা করা আমাদের সকলেরই উচিৎ।

ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদের ৩০ বছর পূর্তিতে গুণীজন সংবর্ধনা পর্বে প্রবীন সাংবাদিক ও বিশিষ্ট বৌদ্ধ পথিকৃত দেবপ্রিয় বড়–য়াকে আজীবন সম্মাননা ও শাস্ত্রীয় সংগীত সাধক ওস্তাদ অমিতাভ বড়–য়াকে সংগীতে মরণোত্তর সম্মাননা দেওয়া হয়। এছাড়া শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডাঃ উত্তম বড়–য়াকে চিকিৎসায় এবং বিশিষ্ট ব্যবসায়ী স্বপন বড়–য়াকে বিশেষ কৃতজ্ঞতা সম্মাননা প্রদান করা হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় বৌদ্ধ ছাত্র সংসদের সাময়িকপত্র ‘সৌম্য’ এর মোড়ক উন্মোচন করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY