ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিএনএ দিবস উদযাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডিএনএ দিবস উদযাপন

50
0
SHARE

‘পরিচ্ছন্ন ও সবুজ বাংলাদেশের জন্য জীবপ্রযুক্তি’ প্রতিপাদ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের উদ্যোগে বিশ্ব ডিএনএ দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে আজ ২৬ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনার উদ্বোধন করেন।

জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল আহসানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও লবণ সহিষ্ণু ধান নিয়ে গবেষণারত বিজ্ঞানী অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ। এছাড়া, জীবপ্রযুক্তি বিষয়ক গবেষণার ওপর বিশেষ বক্তৃতা প্রদান করেন জিন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান পরিচ্ছন্ন ও সবুজ বাংলাদেশ গড়ার জন্য জীবপ্রযুক্তির প্রয়োজনীয়তা ও গুরুত্ব তুলে ধরে বলেন, আমাদের জাতীয় দিবসের পাশাপাশি এ ধরনের আন্তর্জাতিক দিবসও পালন করা যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

উল্লেখ্য, সারাদেশ থেকে প্রায় তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী এ সেমিনারে অংশগ্রহণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY