ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে গঠিত কমিটির সভার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে গঠিত কমিটির সভার সিদ্ধান্ত

156
0
SHARE

আগামী ২০২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপিত হবে। একই বছরে পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের লক্ষ্যে পরিকল্পনা প্রণয়নের জন্য ঢাকা বিশ^বিদ্যালয় সিন্ডিকেট কর্তৃক প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহবায়ক এবং আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালকে সদস্য সচিব করে ২১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।
কমিটির অন্যান্য সদস্যগণ হলেন: এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান; সাবেক উপাচার্য ও এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী; এমিরিটাস অধ্যাপক অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী; কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন; বিজ্ঞান অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজনেস স্টাডিজ অনুষদ ও জীববিজ্ঞান অনুষদের ডিনবৃন্দ; অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ; অধ্যাপক (অবসরপ্রাপ্ত) অজয় কুমার রায়; অধ্যাপক ড. মাহবুবুল  মোকাদ্দেম; বাংলা একাডেমির মহাপরিচালক জনাব এ কে এম শামসুজ্জামান খান; বাংলাদেশ ডায়বেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান; বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব জনাব রামেন্দু মজুমদার; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট প্রতিনিধি, ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই এসোসিয়েশনের প্রতিনিধি ও ছাত্র প্রতিনিধি। ডাকসু নির্বাচনের মাধ্যমে পরবর্তীতে ছাত্র প্রতিনিধি সংযুক্ত করা হবে।
উক্ত কমিটির প্রথম সভা গত ০৬-০২-২০১৮ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ উপাচার্য মহোদয়ের অফিস সংলগ্ন লাউঞ্জে অনুষ্ঠিত হয়। সভায় প্রারম্ভিক বক্তব্যে ঢাকা বিশ^বিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান একুশ শতাব্দীর বৈশি^ক চ্যালেঞ্জ মোকাবিলায় ঢাকা বিশ্ববিদ্যালয়কে বিশ^মানে নিয়ে যাওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। তিনি আরও বলেন, ঢাকা বিশ^বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উপলক্ষে যে সুযোগ সৃষ্টি হয়েছে তা যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে এবং শিক্ষা ও গবেষণা কার্যক্রম উচ্চমানসম্পন্ন করে গড়ে তুলে ঢাকা বিশ^বিদ্যালয়কে বিশ^মানে নিয়ে যাওয়া সম্ভব।
পরবর্তীতে গত ১৫-০৩-২০১৮ তারিখে অনুষদসমূহের ডিন, হল ও হোস্টেলসমূহের প্রাধ্যক্ষ ও ওয়ার্ডেনবৃন্দ, বিভাগীয় চেয়ারম্যান ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ এবং গত ০৫-০৪-২০১৮ তারিখে সিনেট (রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও শিক্ষক প্রতিনিধি) ও সিন্ডিকেট সদস্যদের নিয়ে আরও দু’টি সভা অনুষ্ঠিত হয়। সভায় ডিনবৃন্দ, সকল বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক ও প্রাধ্যক্ষবৃন্দ শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্যাপন উপলক্ষে বিভিন্ন প্রস্তাবনা উপস্থাপন করেন।
উপরোক্ত সভাসমূহ থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ গত ২২-০৪-২০১৮ তারিখে অনুষ্ঠিত সভায় পর্যালোচনা শেষে সর্বসম্মতিক্রমে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় বিভিন্ন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তণ শিক্ষার্থীদের নিকট থেকে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন বিষয়ে প্রস্তাবনা আহবান করা হয়। আগামী ২০-০৫-২০১৮ তারিখের মধ্যে প্রস্তাবনাসমূহ লিখিত আকারে কমিটির আহবায়ক প্রো-উপাচার্য (শিক্ষা), ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসে অথবা ৮৮০-২-৯৬৬৭২২২ নম্বরে ফ্যাক্স এবং provc.acad@du.ac.bd ঠিকানায় ই-মেইল প্রেরণ করা যাবে।

NO COMMENTS

LEAVE A REPLY