ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আনোয়ারা বেগমের মৃত্যুতে উপাচার্যের শোক

ঢাবি প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আনোয়ারা বেগমের মৃত্যুতে উপাচার্যের শোক

138
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আনোয়ারা বেগমের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

আজ ২২ এপ্রিল ২০১৮ রবিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. আনোয়ারা বেগম একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে তিনি প্রশাসনিক ও একাডেমিক কাজে দায়িত্ব পালন করেন। তাঁর কর্মকান্ড বিশ্ববিদ্যালয়ে স্মরণীয় হয়ে থাকবে। উপাচার্য মরহুমার রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক ড. আনোয়ারা বেগম ১৯৩৫ সালের ২৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৯ সালে ও.এন. গভ: হাই স্কুল থেকে ম্যাধ্যমিক, ইডেন মহিলা কলেজ থেকে ১৯৫২ সালে আইএসসি, ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় বিএসসি (অনার্স) এবং ১৯৫৬ সালে প্রাণিবিদ্যা বিভাগে এমএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৬৩ সালে যুক্তরাষ্ট্রের আবার্ন ইউনিভার্সিটি থেকে এমএস এবং ১৯৬৭ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন। দেশ-বিদেশের বিভিন্ন স্বীকৃত জার্নালে তাঁর অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

অধ্যাপক ড. আনোয়ারা বেগম ১৯৬৭ সালের ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন। তিনি ১৯৭০ সালের ৩১ অক্টোবর সহকারী অধ্যাপক, ১৯৭৩ সালে ১০ এপ্রিল সহযোগী অধ্যাপক এবং ২৯৮৬ সালের ৪ এপ্রিল অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। ১৯৯৫ সালে তিনি অবসর গ্রহণ করেন। এরপর চুক্তিবিত্তিক নিয়োগ লাভ করে ১৯৯৮ সাল পর্যন্ত তিনি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত ছিলেন।

অধ্যাপক ড. আনোয়ারা বেগম গতকাল ২১ এপ্রিল ২০১৮ শনিবার রাতে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। মৃত্যুকালে তিনি দুই ছেলে, এক মেয়ে, দুই নাতি ও নাতনীসহ বহু আত্মীয়-স্বজন এবং শুভানুধ্যায়ী রেখে গেছেন। আজ রবিবার সকাল ১০টায় তাঁর শেষ কর্মস্থল ঢাকার উত্তরায় অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথম নামাজে জানাজা এবং বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের মসজিদুল জামিয়া’য় দ্বিতীয় জানাজা শেষে বনানী কবরস্থানে তাঁকে দাফন করা হবে।

উল্লেখ্য, অধ্যাপক ড. আনোয়ারা বেগম সাবেক রষ্ট্রপতি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের প্রাক্তন অধ্যাপক ড. ইয়াজউদ্দিন আহম্মেদ-এর সহধর্মিনী।

NO COMMENTS

LEAVE A REPLY