‘গণহত্যা দিবস’ উপলক্ষে ঢাবি’র কর্মসূচী

‘গণহত্যা দিবস’ উপলক্ষে ঢাবি’র কর্মসূচী

74
0
SHARE

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাত্রি স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যৌথ উদ্যোগে আগামীকাল ২৫ মার্চ ২০১৮ রবিবার ‘গণহত্যা দিবস’ পালন করা হবে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্ত¡রে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের। অনুষ্ঠানমালার মধ্যে রয়েছে- সন্ধ্যা ৭টায় স্মৃতি চিরন্তন-এ মোমবাতি প্রজ্জ্বলন, ৭:০৫টায় ডকুমেন্টারি প্রদর্শন এবং ৭:২০টায় আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন।

এছাড়া, বা’দ জোহর মসজিদুল জামিয়ায় ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত এবং বিশ^বিদ্যালয় এলাকার অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে অনুষ্ঠিত হবে প্রার্থনা সভা। রাত ৯টা থেকে ৯:০১টা পর্যন্ত   ২৫ মার্চ কালরাত স্মরণে জরুরি স্থাপনা ব্যতীত সকল জায়গায় “বøাক-আউট” কর্মসূচি পালন করা হবে।

জগন্নাথ হলের কর্মসূচী

’৭১-এর ২৫ মার্চ কালরাতে নিহত শহীদদের স্মরণে আগামীকাল ২৫ মার্চ রবিবার জগন্নাথ হল পরিবার হল প্রাঙ্গণে এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। স্মরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামালউদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম। অনুষ্ঠানমালায় সভাপতত্বি করবনে হলরে প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার।

অনুষ্ঠানের সময়সূচি : বিকাল ৪.০১ মিনিটে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সন্ধ্যা ৬.০১ মিনিটে    শহীদদের স্মরণে স্থাপনা শিল্পের প্রদর্শন (ইনস্টলেশনআর্ট), সন্ধ্যা ৭.০১ মিনিটে দেশাত্মবোধক গান ও কবিতা আবৃত্তি, সন্ধ্যা ৭.৩০ মিনিট নাটক (কালরাত্রি) – পদাতিক নাট্য সংসদ, রাত ৯.০১  মিনিটে বø্যাকআউট, রাত ৯.০১  মিনিটে গণসমাধিতে মোমবাতি প্রজ্জ্বলন ও শ্রদ্ধা জ্ঞাপন, রাত ৯.০৫  মিনিটে মশাল প্রজ্জ্ব্লন, রাত ৯.১০  মিনিটে আলোচনা সভা, রাত ১০.০১ মিনিটে শোকসংগীত এবং রাত ১১.১৫ মিনিটে প্রামাণ্য চিত্র প্রদর্শনী।

রোকেয়া হলের কর্মসূচী

১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে রোকেয়া হলের অভ্যন্তরে যে-সকল নারী ও কর্মচারীবৃন্দ পাকিস্তানী সামারিক বাহিনী কর্তৃক নির্যাতিত ও নিপীড়িত হয়েছিলেন সে-সকল বীর নারী ও শহীদ কর্মচারীদের স্মরণে প্রথমবারের মত আগামীকাল ২৫ মার্চ ২০১৮ রবিবার রাত ৮:০০টায় রোকেয়া হল পরিবার এক স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

NO COMMENTS

LEAVE A REPLY