ঢাবি-এ ‘বৌদ্ধধর্ম, সভ্যতা এবং সংস্কৃতি’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

ঢাবি-এ ‘বৌদ্ধধর্ম, সভ্যতা এবং সংস্কৃতি’ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত

28
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বৌদ্ধধর্ম, সভ্যতা এবং সংস্কৃতি’ শীর্ষক দিনব্যাপী একটি আন্তর্জাতিক সেমিনার আজ ১৮ মার্চ ২০১৮ রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ. টি. ইমাম। ঢাকা বিশ্ববিদ্যালয় পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের উদ্যোগে এই সেমিনার আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো। এতে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় পালি এন্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়–য়া, অধ্যাপক ড. দিলীপ কুমার বড়–য়া এবং জাপানের টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মিনোয়া কেনরিও।

প্রধান অতিথির ভাষণে এইচ. টি. ইমাম বলেন, বাংলাদেশে সকল ধর্মের মানুষ ধর্মীয় স্বাধীনতা ভোগ করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রদত্ত আমাদের সংবিধান সকল ধর্মের মানুষের সহাবস্থান, ধর্মীয় স্বাধীনতা, ধর্মীয় কর্মকাÐ, ধর্মীয় উৎসব এবং ধর্মীয় সম্প্রীতি-সৌহার্দ্য নিশ্চিত ও সুরক্ষা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে সকল ধর্মের মানুষের আন্তরিক সাহায্য-সহযোগিতা নিয়ে বাংলাদেশ এগিয়ে চলছে এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রথমবারের মত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই আন্তর্জাতিক সেমিনার আয়োজনের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান। তিনি আশা প্রকাশ করে বলেন, আজকের এই সেমিনার থেকে যেসব গুরুত্বপূর্ণ সুপারিশ আসবে, তা বাস্তবায়িত হবে।

সেমিনারে অন্যান্য বক্তারা সাম্প্রতিকালে মিয়ানমারে সংখ্যাগুরু বুদ্ধিস্ট কর্তৃক সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের উপর যে হত্যাযজ্ঞ ও বর্বরতা চালানো হয়েছে তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

NO COMMENTS

LEAVE A REPLY