ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা সংকট বিষয়ক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা সংকট বিষয়ক দু’দিনব্যাপী জাতীয় সম্মেলন শুরু

126
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের উদ্যোগে “The Rohingya Crisis: Future Scenarios” শীর্ষক দু’দিনব্যাপী এক জাতীয় সম্মেলন গতকাল ১৪ মার্চ ২০১৮ বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে  শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সম্মেলন উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এহসানুল হকের সভপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম ও ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি মিজ মিয়া সেপো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলনের আহŸায়ক অধ্যাপক ড. দেলোয়ার হোসেন স্বাগত বক্তব্য দেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান রোহিঙ্গা মুসলিমসহ বিশ্বের বিভিন্ন সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকার রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থীদের টেকসই পুনর্বাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসতে হবে। বাংলাদেশে রোহিঙ্গা সমস্যার ভবিষ্যত পরিস্থিতি মোকাবেলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, এ লক্ষ্যে কার্যকর পরিকল্পনা প্রণয়ন করতে হবে।

উল্লেখ্য, দেশের  বরেণ্য শিক্ষাবিদ, গবেষক এবং মানবাধিকার কর্মীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY