ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মাহবুবার রহমান খানের ইন্তেকাল ।। উপাচার্যের শোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক মাহবুবার রহমান খানের ইন্তেকাল ।। উপাচার্যের শোক

111
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রাক্তন অধ্যাপক মাহবুবার রহমান খান বার্ধক্যজনিত কারণে আজ ১৩ মার্চ ২০১৮ মঙ্গলবার সকালে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্ল-াহি …………. রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

অধ্যাপক মাহবুবার রহমান খানের মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক মাহবুবুর রহমান একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ও একাডেমিক কাজে তাঁর ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে।

উপাচার্য মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক মাহবুবার রহমান খান ১৯৩৭ সালের ১ সেপ্টেম্বর ফরিদপুর জেলার পাংশা উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৩ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫৭ সালে রাজশাহী জেলার রাজেন্দ্র কলেজ থেকে এইচএসসি, ১৯৫৯  সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে  বিএসসি এবং ১৯৬১ সালে এমএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৭২ সালে ইংল্যান্ডের লিভারপুল ইউনিভার্সিটি থেকে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন। তিনি ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ফেলো ছিলেন।

অধ্যাপক মাহবুবার রহমান খান ১৯৬৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৭৩ সালে সহকারী অধ্যাপক, ১৯৭৬ সালের সহযোগী অধ্যাপক এবং ১৯৮৬ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি বিশ্ববিদ্যারয় থেকে ২০০৪ সালে অবসর গ্রহণ করেন।

অধ্যাপক মাহবুবার রহমান মৃত্যুকালে এক ছেলে, আত্মীয়স্বজন ও শুভাকাক্সক্ষীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY