ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নূরসী সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক নূরসী সম্মেলন শুরু

123
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় আরবী বিভাগ ও ‘দি ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড কালচার, তুর্কি’র যৌথ উদ্যোগে ১ম আন্তর্জাতিক নূরসী সম্মেলন আজ ৫ ফেব্রুয়ারী ২০১৮ সোমবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দু’দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করেন। সম্মেলনের প্রতিপাদ্য হলো ‘লিভিং ইন পিচ এন্ড হারমনি: দি রিসালা-ই নূর পারসপেক্টিভ’।
আরবী বিভাগের চেয়ারম্যান ও সম্মেলনের আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ ইউছুফ-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান। মূল বক্তব্য উপস্থাপন করেন তুরস্ক বিজ্ঞান একাডেমির সদস্য এবং তুরস্কের উসকুদার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আলপার্সলান একচিগেন্স। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভারতের আলিয়াহ্ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ মশিউর রহমান, আন্তর্জাতিক ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া’র ড. এলমাইরা আখমেতোভা, সিংগাপুর ন্যাশনাল ইউনিভার্সিটি’র প্রফেসর ড. সাঈদ ফরিদ আলআতাস এবং তুর্কির প্রফেসর ড. ইসহাক অজগেল। সম্মেলন শুরুতে বদিউজ্জামান সাঈদ নূরসী’র উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে স্বাগত বক্তব্য দেন সম্মেলনের মহাসচিব ড. আব্দুল্লাহ আল-মা’রূফ। এই সম্মেলনের তাৎপর্য তুলে ধরেন ‘দি ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড কালচার, তুর্কি’র সমন্বয়ক ড. হাকান গোলরজ।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ‘দি ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর সায়েন্স এন্ড কালচার’-এর পরিচালক সেইট ইউসি এমপি, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ডেভরিম অজতুর্ক, কলা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আসাদুজ্জামান মিয়া প্রমুখ। দু’দিনব্যাপী এই সম্মেলনে দেশি বিদেশি সংশ্লিষ্ট বিশেষজ্ঞগণ তাঁদের জ্ঞানগর্ভ প্রবন্ধ উপস্থাপন করবেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তার বক্তৃতায় ভাষার মাসে সকল ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে আগত অতিথিদের স্বাগত জানান। তিনি বলেন, ইসলামের শান্তি ও সংহতির দর্শন প্রাত্যহিক জীবনে প্রয়োগ করতে হবে। ধর্মীয় গোঁড়ামী কিংবা চরমপন্থার কোন অস্তিত্ব বাংলাদেশে থাকতে পারে না। বাংলাদেশ সাম্প্রদায়িকতাকে প্রশ্রয় দেয় না, সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিপক্ষে বাংলাদেশের অবস্থান। তুরস্কের সাথে ভবিষ্যতে যৌথ কার্যক্রম অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করে উপাচার্য বলেন, তুরস্কসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে গবেষণাসহ যেকোন যৌথ কার্যক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময়ই আগ্রহী।
উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া, সিংগাপুর, তুরস্কসহ বিশ্বের বিভিন্ন দেশের তরুণ শিক্ষার্থী ও গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY