ঢাবি-এ ‘বঙ্গবন্ধুর বাংলাভাষা ও সংস্কৃতি-ভাবনা’ শীর্ষক দেব স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

ঢাবি-এ ‘বঙ্গবন্ধুর বাংলাভাষা ও সংস্কৃতি-ভাবনা’ শীর্ষক দেব স্মারক বক্তৃতা অনুষ্ঠিত

31
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে ‘দেব স্মারক বক্তৃতা-২০১৭’ আজ  ৩১ জানুয়ারী ২০১৮ বুধবার বিশ্ববিদ্যালয় রমেশ চন্দ্র মজুমদার আর্টস মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। ‘বঙ্গবন্ধুর বাংলাভাষা ও সংস্কৃতি-ভাবনা’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন কলা অনুষদের ডিন ও ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। দর্শন বিভাগের অনারারি অধ্যাপক ড. আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বক্তৃতানুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়া ও গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়। অনুষ্ঠানে বিভাগীয় শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও দর্শন বিভাগের অ্যালামনাই এ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আন্দোলন সংগ্রামের বিভিন্ন স্তরে জাতির পিতার ভাষা-চিন্তা ও সংস্কৃতি ভাবনা স্মারক বক্তৃতায় অত্যন্ত তথ্যবহুল ও বস্তুনিষ্ঠভাবে উঠে এসেছে, আশাকরি এতে গবেষক ও শিক্ষার্থীরা অনুপ্রাণিত হবেন। অসাম্প্রদায়িক চেতনা বিকাশের ভাবনা বঙ্গবন্ধুর কিশোর বয়সে পারিবারিক প্রেক্ষাপট থেকেই তৈরি হয়েছিল, যা পরবর্তিতে রাজনৈতিক জীবনে তিনি কাজে লাগিয়েছেন। বাঙালির অসাম্প্রদায়িক চেতনা বিকাশে বাংলাভাষা অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। উপাচার্য আরও বলেন, বঙ্গবন্ধুর সমকালীন চিন্তা-চেতনা ও সাংস্কৃতিক ভাবনা উদার নৈতিক ও মানবতাবাদী, যা ১৯৭১ এ সবাইকে একত্রিত করে সামষ্ঠিক শক্তির মাধ্যমে একটি জাতিরাষ্ট্রের সৃষ্টি করেছে।
উল্লেখ্য, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন দার্শনিক ও ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. গোবিন্দ চন্দ্র দেব ১৯৭১ সালের ২৫ মার্চ কালরাতে জগন্নাথ হলের প্রভোস্ট বাংলোয় পাক-হানাদার বাহিনীর গুলিতে নিহত হন ।

NO COMMENTS

LEAVE A REPLY