ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধি দলের সাক্ষাৎ

ঢাবি উপাচার্যের সঙ্গে চীনা প্রতিনিধি দলের সাক্ষাৎ

45
0
SHARE

চীনের ইউনান প্রদেশের শিক্ষা তত্ত¡াবধান গ্রæপের সাধারণ সুপারভাইজার চেন শিবু-এর নেতৃত্বে ২৫-সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দল আজ ২৯ জানুয়ারি ২০১৮ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেছে। প্রতিনিধি দলের কয়েকজন সদস্য হলেন- ইউনান প্রদেশের ইন্টারন্যাশনাল এক্সেঞ্জ এন্ড কো-অপারেশন ডিভিশনের উপদেষ্টা পরিচালক ওয়াং ইয়্যান, ইউনান ইউনিভার্সিটির ভাইস-প্রেসিডেন্ট জ্যাং লি, কুনমিং ইউনিভার্সিটির ভাইস-প্রেসিডেন্ট ইয়াং বিন, কুনমিং মেডিকেল ইউনিভার্সিটির ভাইস-প্রেসিডেন্ট লি ইয়ান, ইউনান ইউনিভার্সিটি অব ট্রেডিশনাল চাইনিজ মেডিসিন-এর ভাইস-প্রেসিডেন্ট কি ইয়ান হং এবং সাউথ ওয়েস্ট ফরেস্ট্রি ইউনিভার্সিটির ভাইস-প্রেসিডেন্ট জু হুই।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক, আর্থ এন্ড ইনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য প্রমুখ উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং চীনের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেন। এছাড়া, ঢাকা বিশ্ববিদ্যালয় ও চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ সহযোগিতামূলক কর্মসূচী আরও জোরদার করার বিষয়ে আলোচনা করা হয়। এসব বিষয়ে শিগগিরই একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের ব্যাপারে উভয় পক্ষই আগ্রহ প্রকাশ করে। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত ইতিহাস এবং এর শিক্ষা ও গবেষণা কার্যক্রম সম্পর্কে চীনা প্রতিনিধি দলকে অবহিত করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রমের আধুনিকায়নে তিনি চীনা প্রতিনিধিদলের সহযোগিতা চান।

NO COMMENTS

LEAVE A REPLY