ঢাবি-এ সংগীত উৎসব উদ্বোধন

ঢাবি-এ সংগীত উৎসব উদ্বোধন

45
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের আয়োজনে দুই দিন-ব্যাপী নিয়মিত বার্ষিক সংগীতায়োজন ‘সংগীত উৎসব ২০১৭’ গত ২৬ জানুয়ারি ২০১৮ শুক্রবার বিকেলে মল চত্বরে শুরু হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই সংগীত উৎসবের উদ্বোধন করেন।
বিভাগীয় চেয়ারম্যান ড. মহসিনা আক্তার খানমের (লীনা তাপসী) সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশীদ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির উপাচার্য অধ্যাপক ড. কাজী মো. মফিজুর রহমান এবং নজরুল গবেষক ও এমিরেটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম।
‘বাংলার গান’ শীর্ষক এ বছরের উদ্বোধনী অনুষ্ঠানে দেশ বরেণ্য শিল্পীদের স্ব-ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। সম্মাননাপ্রাপ্ত শিল্পীরা হলেন – কন্ঠ শিল্পী সুবীর নন্দী, সেতার বাদক ফিরোজ খান, কবি ও গীতিকার জাহিদুল হক, সুরকার সেলিম আশরাফ এবং বংশীবাদক মো. মনিরুজ্জামান। এছাড়া, বিভাগের প্রয়াত শিক্ষক নীলুফার ইয়াসমীন-এর স্মরণে বিভাগের অনার্স ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিও প্রাপ্ত জান্নাতুল ফেরদৌস নীলাকে ‘নীলুফার ইয়াসমিন স্মারক বৃত্তি’ প্রদান করা হয়।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, গণতন্ত্র, সমাজতন্ত্রসহ সংবিধানের মূলনীতিগুলো বাংলার গানের সাথে সম্পৃক্ত। বাংলার গানের সুর ও বক্তব্য মানবতাবাদী, এগুলো এই ক্যাম্পাসে থাকবে, অসুর থাকবে না। মানবতাবাদী উদার ও নৈতিক গুণের অধিকারী ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবারের সবাই মিলে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের অশুভ শক্তিকে রুখবে। সুবীর নন্দী সহ খ্যাতিমান শিল্পীদের সম্মাননা প্রদান করায় সংগীত বিভাগকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, খ্যাতিমান ব্যক্তিদের সম্মান প্রদান করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সম্মানও বৃদ্ধি পেয়েছে।
উল্লেখ্য, দুই দিন-ব্যাপী সংগীতায়োজনের প্রথম দিন ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করেন। অতিথি শিল্পী হিসেবে সংগীত পরিবেশন করেন সুবীর নন্দী। দ্বিতীয় দিন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির শিক্ষার্থীরা সংগীত পরিবেশন করবে। এছাড়াও থাকবে অতিথি শিল্পীদের পরিবেশনা।

NO COMMENTS

LEAVE A REPLY