ঢাকা বিশ্ববিদ্যালয়ে দশম এএফওবি আঞ্চলিক সিম্পোজিয়ামের উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে দশম এএফওবি আঞ্চলিক সিম্পোজিয়ামের উদ্বোধন

32
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় অণুজীব বিজ্ঞান বিভাগ এবং এশিয়ান ফেডারেশন অব বায়োটেকনোলজি (এএফওবি)-এর যৌথ উদ্যোগে ‘দশম এএফওবি রিজিওনাল সিম্পোজিয়াম’ আজ ২৮ জানুয়ারি ২০১৮ রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। সিম্পোজিয়ামের প্রতিপাদ্য হচ্ছে “Innovations in Biotechnology for Economic Development”.
সম্মেলন আয়োজক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোজাম্মেল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে এএফওবি-এর মহাসচিব অধ্যাপক ড. ইয়ন-মু-কু এবং ঢাকা বিশ্ববিদ্যালয় জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বক্তব্য রাখেন। সম্মেলন আয়োজক কমিটির সম্পাদক অধ্যাপক ড. চৌধুরী রফিকুল আহ্সান ধন্যবাদ জ্ঞাপন করেন।

সিম্পোজিয়ামে বক্তারা মানব কল্যাণের লক্ষ্যে বায়োটেকনোলজি বিষয়ক অত্যাধুনিক গবেষণা কার্যক্রম পরিচালনার ওপর গুরুত্বারোপ করেন। তারা এ সংক্রান্ত যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের জন্য এশিয় অঞ্চলের শিক্ষাবিদ ও গবেষকদের প্রতি আহŸান জানান। গবেষকদের গুণগত মান উন্নয়নের ক্ষেত্রে এই সিম্পোজিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তারা আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, মালয়েশিয়া, ফিলিপাইনসহ এশিয়ার জীবপ্রযুক্তিবিদ, গবেষক ও বিজ্ঞানীরা সিম্পোজিয়ামে অংশগ্রহণ করছেন। ৩-দিনব্যাপী এই সিম্পোজিয়ামে দুই শতাধিক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হবে।

NO COMMENTS

LEAVE A REPLY