অধিভুক্ত/উপাদানকল্প প্রতিষ্ঠানের শিক্ষা-সম্পর্ক বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য

অধিভুক্ত/উপাদানকল্প প্রতিষ্ঠানের শিক্ষা-সম্পর্ক বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য

100
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত/উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিক্ষা-সম্পর্ক বিষয়ে স¤প্রতি যেসব বিভ্রান্তি/অস্পষ্টতা রয়েেেছ সেসব নিরসনকল্পে নি¤েœাক্ত বিষয়গুলোর প্রতি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করা হলো:
*    অধিভুক্ত/উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত নিজ নিজ কলেজের/ইনস্টিটিউটের শিক্ষার্থী; তাদের পাঠদান ও পরীক্ষা কার্যক্রম স¦-স¦ কলেজ ক্যাম্পাসে পরিচালিত হবে।
*    উল্লিখিত কলেজ/ইনস্টিটিউটের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোন পরিচয়পত্র দেয়া হবে না; তারা পূর্বের ন্যায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরিচয়পত্র গ্রহণ করবে।
*    ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসন/পরিবহণ/স¦াস্থ্যসেবা/পাঠাগার প্রভৃতির কোনটিই ব্যবহার করার সুযোগ উল্লিখিত কলেজ/ইনস্টিউটের শিক্ষার্থীদের নেই। তারা পূর্বের ন্যায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের সুবিধাদি গ্রহণ করবে।
*    অধিভুক্ত/উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ভর্তি/ব্যবহারিক পরীক্ষা/মৌখিক পরীক্ষা/ ব্যাংকিং কার্যক্রম প্রভৃতি নিজ নিজ কলেজ ক্যাম্পাসে/সুবিধাজনক স্থানে অনুষ্ঠিত হবে; ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নয়।
*    উল্লিখিত কলেজ/ইনস্টিটিউটের শিক্ষার্থীদের শিক্ষা-সহায়ক কার্যক্রমও নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে।
*    ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস শুধুমাত্র এ বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্রধারী শিক্ষার্থীদের জন্যই উন্মূক্ত।
*    পূর্ব প্রস্তুতি ছাড়া অপরিকল্পিতভাবে হঠাৎ করে ঢাকার সাতটি সরকারি কলেজকে অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে গ্রহণের ফলে অসুবিধা সৃষ্টি হয়েছে। তবে স¦তন্ত্র লোকবল ও ব্যবস্থাপনা দ্বারা অধিভুক্ত/উপাদানকল্প শিক্ষা প্রতিষ্ঠানসমূহের একাডেমিক কার্যক্রম পরিচালিত হবে বিধায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা ও সামগ্রিক কার্যক্রম বাধাগ্রস্থ হবে না।

NO COMMENTS

LEAVE A REPLY