ঢাবি ক্যাম্পাসে বিশ্ব হিন্দি দিবস উদযাপন

ঢাবি ক্যাম্পাসে বিশ্ব হিন্দি দিবস উদযাপন

142
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউট এবং ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের যৌথ উদ্যোগে গত ১০ জানুয়ারি ২০১৮ বুধবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব হিন্দি দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে আধুনিক ভাষা ইনস্টিটিউট মিলনায়তনে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল আলোচনা সভা, সাংস্কৃতিক পরিবেশনা, নৃত্য, আবৃত্তি প্রভৃতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা, ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্য, ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক সহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, হিন্দি বর্তমানে শুধু ভারত নয়, বরং বিশ্বের বিভিন্ন দেশের জনপ্রিয় ভাষা। নাটক ও সিনেমার মাধ্যমে এই ভাষা জনপ্রিয়তা লাভ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয় হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে তিনি ভারত সরকারের সহযোগিতা চান।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প পরিচালিত হচ্ছে। উভয় দেশের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও গবেষক বিনিময় কার্যক্রমও চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে চলমান হিন্দি ভাষা কোর্সের উন্নয়নে ভারতের সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে হিন্দি ম্যাগাজিনের দ্বিতীয় সংস্করনের মোড়ক উন্মোচন করা হয়। এছাড়া, হিন্দি ভাষা কোর্সের কৃতী শিক্ষার্থীদের এ্যাওয়ার্ড ও ক্রেস্ট প্রদান করা হয়। এর আগে, ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সঙ্গে তার কার্যালয়ে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

NO COMMENTS

LEAVE A REPLY