ঢাকা বিশ্ববিদ্যালয়ে বোস লেকচার অনুষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বোস লেকচার অনুষ্ঠিত

74
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় বোস সেন্টার ফর এ্যাডভান্সড স্টাডি এন্ড রিসার্চ ইন ন্যাচারাল সায়েন্সেস-এর উদ্যোগে বিশ্ববরেণ্যে বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসুর ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে গতকাল  ১ জানুয়ারি ২০১৮ সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রতিষ্ঠাতা অধ্যাপক সত্যেন্দ্রনাথ বসু’র জীবন ও কর্ম নিয়ে অনুষ্ঠিত হয় ‘বোস লেকচার-২০১৮’। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোস সেন্টার কাউন্সিলের সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
বোস সেন্টার-এর পরিচালক অধ্যাপক ড. সুপ্রিয়া সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল আজিজ।
মূল বক্তব্য উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের এমেরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক। দেশবরেণ্য এই পদার্থ বিজ্ঞানীর বক্তব্যে ছিল বহুদর্শী বিজ্ঞানী সতেন্দ্রনাথ বসুর জন্ম, শিক্ষা, কর্মজীবন, গবেষণা, স্বীকৃতি ও সম্মাননা, কোয়ান্টাম পরিসংখ্যান ও বোস-আইনস্টাইন তত্ত¡সহ বিজ্ঞানে তাঁর সামগ্রিক অবদানের বিষয়ে বিস্তারিত উপস্থাপনা।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সত্যেন্দ্রনাথ বসুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম আন্তর্জাতিক পরিমÐলে যিনি পরিচিত করেছেন তিনি সতেন্দ্রনাথ বসু। পদার্থ বিজ্ঞানের মতো জটিল একটি বিষয় বাংলাভাষায় সাবলীলভাবে উপস্থাপন করায় মূল বক্তব্য উপস্থাপক অধ্যাপক ড. অরুণ কুমার বসাককে ধন্যবাদ জানান উপাচার্য। তিনি বলেন, ভালো শিক্ষকের ছাত্র ভালোই হয়। স্যার জগদীশ চন্দ্র বসু ও প্রফুল্ল চন্দ্র রায়ের ছাত্র ছিলেন সত্যেন বোস। কিছু ক্ষণজন্মা মানুষ একটি যুগে জন্মায় এবং জ্ঞানের উৎকর্ষতা দিয়ে তাঁরা সমাজকে আলোকিত করেন। ভালো বিষয়গুলো বারবার আলোচনা করা দরকার কারণ এগুলো যুগে যুগে মানুষকে অনুপ্রেরণা দেয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গর্ব সত্যেন বোস, এমনি একজন মানুষ যাঁর জীবন ও কর্ম যতবার আলোচনা করা হোক না কেন তাঁর সমকালীনতা ও প্রাসঙ্গিকতা শেষ হয় না।
পরিশেষে ধন্যবাদ জ্ঞাপন করেন অধ্যাপক ড. মো. কামরুল হাসান।
উল্লেখ্য, অধ্যাপক এস এন বোস ১৮৯৪ সালে ১ জানুয়ারি জন্মগ্রহণ করেন এবং ১৯৭৪ সালের  ৪ ফেব্রæয়ারি পরলোক গমন করেন।

NO COMMENTS

LEAVE A REPLY