ঢাবি প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্তি অনুষ্ঠান...

ঢাবি প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্তি অনুষ্ঠান উদ্বোধন

20
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৬০ বছর পূর্ণ হয়েছে। এ উপলক্ষ্যে গত ২৩ ডিসেম্বর ২০১৭ বিশ্ববিদ্যালয় কার্জন হল প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দু’দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

“প্রাণে অনুপ্রাণে গৌরবের ৬০ বছর” শীর্ষক ¯েøাগানে প্রাণবন্ত এই অনুষ্ঠানে দেশ ও বিদেশ থেকে আগত প্রায় ৬শতাধিক সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। দিনব্যাপী অনুষ্ঠানের শুরুতে ক্যাম্পাসে বর্ণাঢ্য এক র‌্যালি বের করা হয়। এতে উন্মুক্ত আলোচনা, স্মৃতিচারণ, র‌্যাফেল ড্র  এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিভাগের ৬০ বছর পূর্তি উৎসব আয়োজনের জন্য বিভাগের আয়োজক কমিটিকে ধন্যবাদসহ অংশগ্রহণকারী বর্তমান ও প্রাক্তন ছাত্র-শিক্ষকদের প্রতি শুভেচ্ছা জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাজের বিভিন্ন জায়গায় ছড়িয়ে যান এবং একটি বিশ্ববিদ্যালয়ের কাছে সমাজের চাহিদা কী, তা তারা বুঝতে পারেন। তাই পঠন-পাঠনের পাশাপাশি সমাজের প্রয়োজনে একজন নৈতিক ও আদর্শবান মানুষ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গড়ে তুলতে হবে। তিনি আরও বলেন, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের দীর্ঘ কার্যক্রমের মাধ্যমে প্রাণরসায়ন শিক্ষায় অনেক জনসম্পদ তৈরী করেছে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক সমৃদ্ধ হয়েছে। পরিশেষে তিনি শিক্ষার্থীদের নৈতিক গুণাবলি বিকাশে বিশ্ববিদ্যালয়কেই দায়িত্ব নেওয়ার উপর গুরুত্বারোপ করেন।

অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন আয়োজক কমিটির সদস্য-সচিব অধ্যাপক ড. শামিমা নাসরীন শাহেদ। বিভাগীয় চেয়ারম্যান ও উদ্যাপন কমিটির আহŸায়ক অধ্যাপক ড. মো. সায়েদুল ইসলামের সমাপনী বক্তব্যের মাধ্যমে প্রথম দিনের অনুষ্ঠান সমাপ্ত হয়।

উল্লেখ্য, ৬০ বছর পূর্তি উপলক্ষে বিভাগীয় চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সায়েদুল ইসলামকে আহŸায়ক এবং অধ্যাপক ড. শামিমা নাসরীন শাহেদকে সাধারণ সম্পাদক করে ‘৬০ বছর পূর্তি আয়োজক কমিটি’ গঠন করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY