ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শেখ শামীমুল আলমের ইন্তেকাল ।। উপাচার্যের শোক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শেখ শামীমুল আলমের ইন্তেকাল ।। উপাচার্যের শোক

32
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ শামীমুল আলম অসুস্থাবস্থায় আজ ১৮ ডিসেম্বর ২০১৭ সোমবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে ইন্তেকাল করেন। (ইন্নালিল্লাহি …………. রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৫৭ বছর।

অধ্যাপক ড. শেখ শামীমুল আলমের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক ড. শেখ শামীমুল আলম একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষক ছিলেন। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত থেকে তিনি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক ও একাডেমিক কাজে তাঁর ভূমিকা স্মরণীয় হয়ে থাকবে। উপাচার্য মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক ড. শেখ শামীমুল আলম ১৯৬০ সালের ২ সেপ্টেম্বর কুষ্টিয়ায় জন্মগ্রহণ করেন। তিনি কুষ্টিয়া জেলা স্কুল থেকে ১৯৭৬ সালে এসএসসি, ১৯৭৮ সালে কুষ্টিয়া গভর্নমেন্ট কলেজ থেকে এইচএসসি, ১৯৮১  সালে ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগ থেকে  বিএসসি (অনার্স) এবং ১৯৮২ সালে এমএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি ১৯৯৫ সালে জাপানের হিরোশিমা ইউনিভার্সিটি থেকে ‘সাইটোজেনেটিক্স’ বিষয়ে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন ও অ্যাওয়ার্ডপ্রাপ্ত হন। ২০০২ সালে জার্মানীর কিয়েল ইইনভার্সিটি থেকে ‘মলিকুলার জেনেটিক্স ও বায়োটেকনোলজি ’ বিষয়ে পোস্ট ডক্টোরাল ডিগ্রী লাভ করেন। দেশ-বিদেশের বিভিন্ন স্বীকৃত জার্নালে তাঁর অসংখ্য গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

ড. শেখ শামীমুল আলম ১৯৮৮ সালের ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয় উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ১৯৯৫ সালে ১১ সেপ্টেম্বর সহকারী অধ্যাপক, ১৯৯৯ সালের ২০ নভেম্বর সহযোগী অধ্যাপক এবং ২০০৪ সালের ১ ডিসেম্বর অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন।
ড. শেখ শামীমুল আলম মৃত্যুকালে স্ত্রী, এক মেয়ে, এক ছেলেসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY