ঢাবি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে পরমাণু নিরাপত্তা বিষয়ক সেমিনার

ঢাবি নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে পরমাণু নিরাপত্তা বিষয়ক সেমিনার

30
0
SHARE

গতকাল ১৩ ডিসেম্বর ২০১৭ বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং বিভাগে এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আনোয়ার হোসেন। সেমিনারে সম্ভাবনাময় আধুনিক প্রযুক্তি তথা অত্যধিক নিরাপত্তা বিশিষ্ট জেনারেশন-৪ স্মল মডিউল রিএ্যাক্টর (এসএমআর)-এর ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষক সৈয়দ বাহাউদ্দিন আলম। তিনি প্রবন্ধে বর্তমানে বিশ্বে চালুকৃত ৪৫০টি পরমাণু চুল্লি এবং নির্মাণাধীন ৬০টি জেনারেশন-৩/৩+ পরমাণু চুল্লি থেকে এসএমআর অধিকতর নিরাপত্তা, অর্থনৈতিক ও কারিগরি সুবিধার দিক সমূহ তুলে ধরেন। সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের চেয়ারম্যান ড. মো: শফিকুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে সচিব মো: আনোয়ার হোসেন বাংলাদেশের মত উন্নয়নশীল ও জনবহুল দেশে এ ধরনের রিএ্যাক্টর সাশ্রয়ী মূল্যে পরিবেশ সুরক্ষায় নিরাপত্তা ঝুঁকিবিহীন বিদ্যুৎ সমস্যা সমাধানে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।
সভাপতির বক্তব্যে পরমাণু বিজ্ঞান, প্রযুক্তি ও প্রকৌশলমনস্ক সঠিক জ্ঞান চর্চায় উদ্বুদ্ধ হয়ে দক্ষ মানব সম্পদ হিসেবে শিক্ষার্থীরা গড়ে উঠতে এ ধরনের সেমিনার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিভাগের চেয়ারম্যান আশাবাদ ব্যক্ত করেন।
সেমিনারে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও এমআইএসটি থেকে শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY