ঢাবি-এ ‘আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস’ উদযাপন

ঢাবি-এ ‘আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস’ উদযাপন

15
0
SHARE

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডিইউপিডিএফ)-এর উদ্যোগে গতকাল ৪ ডিসেম্বর ২০১৭ সোমবার সকালে বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের কনফারেন্স হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী শফিক উল আজম এবং কেন্দ্রীয় পিডিএফের প্রতিষ্ঠাতা ও সভাপতি মিজানুর রহমান কিরন। মাহবুবুর রহমান শাকিলের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. আলী আক্কাস।

এ উপলক্ষে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও প্রতিবন্ধিতা (Sustainable Development Goals and Disability)’ প্রতিপাদ্য নিয়ে মূল আলোচনায় প্রধান আলোচক ছিলেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ। আলোচনায় আরও অংশগ্রহণ করেন আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. চৌধুরী রফিকুল আবরার, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক, উইমেন উইথ ডিজএ্যাবিলিটি ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।

প্রধান অতিথির বক্তব্যে বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাঙালি জাতিসত্তার ভিত্তিতে একটি সমন্বিত সমাজ গঠনই ছিল বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শন। সকলের অংশগ্রহণের মাধ্যমে সমাজ বিনির্মাণের যে দর্শন, তার সাথে টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিবন্ধীদের অংশগ্রহণে বঙ্গবন্ধুর আর্দশ ধারণ করে সে-লক্ষ্য বাস্তবায়ন করতে হবে। তিনি আরও বলেন, সার্বক্ষনিক প্রতিবন্ধকতা মোকাবেলা করে প্রতিবন্ধীরা সামনে এগিয়ে যাচ্ছেন, আসলে তারাই সবচেয়ে বেশি সক্ষম মানুষ। এই মানুষগুলোর কাজে সহযোগিতা করে তাদেরকে এগিয়ে নিয়ে যাওয়াই হবে ভাল মানুষের কাজ। আমাদের সকলেরই সে উদ্দেশ্যে দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে।

NO COMMENTS

LEAVE A REPLY