ঢাবির প্রাক্তন অধ্যাপক আমিনুল ইসলাম-এর মৃত্যুতে উপাচার্যর শোক প্রকাশ

ঢাবির প্রাক্তন অধ্যাপক আমিনুল ইসলাম-এর মৃত্যুতে উপাচার্যর শোক প্রকাশ

32
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক আমিনুল ইসলাম-এর মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.আকতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে উপাচার্য বলেন, অধ্যাপক আমিনুল ইসলাম অত্যন্ত নিষ্ঠাবান ব্যক্তিত্ব ছিলেন। বিশ্ববিদ্যালয়ের তৎকালীন মৃত্তিকাবিজ্ঞান বিভাগ এবং  বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কর্মকান্ডে তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

উপাচার্য মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক আমিনুল ইসলাম ১৯৩৫ সালের ১লা জানুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪৯ সালে ম্যাট্রিকুলেশন, ১৯৫১ সালে আইএসসি, ১৯৫৪ সালে বিএস সি অনার্স এবং ১৯৫৫ সালে এম এসসি পাশ করেন। অধ্যাপক আমিনুল ১৯৫৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জুনিয়র প্রভাষক হিসেবে মৃত্তিকা বিজ্ঞান বিভাগে যোগদান করেন। ১৯৫৭ সালে পাট গবেষণা ইনস্টিটিউটে সহকারী মৃত্তিকা সায়েন্টিস্ট হিসেবে এবং এবং ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পুনরায় মৃত্তিকা বিজ্ঞান বিভাগে সিনিয়র প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৬১ সালে তিনি সহকারী অধ্যাপক, ১৯৬৩ সালে সহযোগী অধ্যাপক এবং ১৯৭৩ সালে অধ্যাপক পদে পদোন্নতি লাভ করেন। তিনি ১৯৬২ সালে মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে মুত্তিকা বিজ্ঞান বিষয়ে পিএইচ ডি ডিগ্রী অর্জন করেন। ১৯৬৩ সালে তৎকালীন পাকিস্তান সরকারের মৃত্তিকা গবেষণা প্রকল্পের ডেপুটি পরিচালক হিসেবে কাজ করেন। অধ্যাপক আমিনুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৭ সালে অবসর গ্রহণ করেন। পরবর্তীকালে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ডেফোডিল  বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, বার্ধক্যজনিত কারণে গতকাল ২৯ নভেম্বর ২০১৭ রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY