ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা সংকট বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোহিঙ্গা সংকট বিষয়ক দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু

31
0
SHARE

রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট (আরএমএমআরইউ)-এর উদ্যোগে  “Ending the Slow Burning Genocide of Rohingyas by Myanmar” শীর্ষক দু’দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন আজ ২৯ নভেম্বর ২০১৭ বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে  শুরু হয়েছে।  ইউরো-বার্মা অফিসের সহযোগিতায় এই সম্মেলন আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ইংরেজি বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, বিচারপতি ড. সৈয়দ রিফাত আহমেদ, বাংলাদেশ বৌদ্ধকৃষ্টি প্রচার সংঘের সভাপতি সংঘনায়ক শুদ্ধানন্দ মহাথেরো ও পার্লামেন্ট অব দ্য ওয়াল্ড রিলিজিয়ন্স-এর এমিরিটাস চেয়ার ড. মালিক মুজাহিদ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। রিফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিট-এর চেয়ার অধ্যাপক ড. সুমাইয়া খায়ের ধন্যবাদ জ্ঞাপন করেন। আরএমএমআরইউ-এর সমন্ময়কারী  অধ্যাপক ড. সি আর আবরার অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হয়ে রোহিঙ্গা সংকট নিরসনে এগিয়ে আসার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা  শুধু বাংলাদেশের চ্যালেঞ্জ নয়, বরং এটি সমগ্র বিশ্ব তথা মানব সভ্যতার সংকট। উপাচার্য রোহিঙ্গা মুসলিমদের নাগরিক অধিকার ফিরিয়ে দিতে মিয়ানমার সরকারের ওপর চাপ সৃষ্টির জন্য বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহŸান জানান। তিনি মিয়ানমারে গণহত্যার সঙ্গে জড়িত অপরাধীদের বিচারের দাবী জানান। রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় প্রদানের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দেন।

উল্লেখ্য, বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, অষ্ট্রেলিয়া, জামার্নী, মালয়েশিয়া ও নেপালের শিক্ষাবিদ, গবেষক এবং মানবাধিকার কর্মীগণ এই সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

NO COMMENTS

LEAVE A REPLY