ঢাবি-এ বিশ্ব টয়লেট দিবস পালন

ঢাবি-এ বিশ্ব টয়লেট দিবস পালন

24
0
SHARE

‘আমাদের অঙ্গীকার, পারফেক্ট হোক টয়লেট ব্যবহার’ প্রতিপাদ্য নিয়ে শতভাগ টয়লেট সুবিধা নিশ্চিতকরণের লক্ষ্য নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো ‘বিশ্ব টয়লেট দিবস’ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল ১৯ নভেম্বর ২০১৭ রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে একটি গণসচেতনতামূলক শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনের সামনে থেকে শুরু হয়ে শাহবাগে গিয়ে শেষ হয়।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শোভাযাত্রার উদ্বোধন করে দিবসটির গুরুত্ব সম্পর্কে বলেন, পরিষ্কার পরিচ্ছন্নতার গুরুত্ব উপলব্ধি করে ২০০১ সাল থেকে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন দিবসটি বিশ্বব্যাপী পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় ২০১৩ সালে জাতিসংঘ এ দিবসটিকে ‘ওয়ার্ল্ড টয়লেট ডে’ হিসেবে ঘোষণা দেয়। তিনি আরও বলেন, বাড়ির টয়লেটের অবস্থা দেখেই মানুষের সভ্যতাজ্ঞান বিচার করা যায়। এ ধরনের প্রোগ্রাম আয়োজনের মধ্য দিয়ে যত্রতত্র মলমূত্র ত্যাগের নেতিবাচক ফলাফল সম্পর্কে মানুষ আরো ভালোভাবে জানতে পারবে। একই সঙ্গে মানুষ সচেতন হয়ে পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।
‘হারপুন লিকুইড টয়লেট ক্লিনার’-এর উদ্যোগে অনুষ্ঠিত শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ছাত্র-শিক্ষক কেন্দ্র’র মহাপরিচালক মহিউজ্জামান চৌধুরী ময়না, কাজী এন্টারপ্রাইজের হেড অব সেলস্ সোহেল হাওলাদার এবং ব্র্যান্ড ম্যানেজার সাজফিনা সিরাজ। এছাড়া, রাজধানীর বেশ কয়েকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা এতে অংশ নেয়।

NO COMMENTS

LEAVE A REPLY