ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবস পালিত

17
0
SHARE

বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে আজ ১৬ নভেম্বর ২০১৭ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র এবং দর্শন বিভাগ এ্যালামনাই এসোসিয়েশন যৌথভাবে দিনব্যাপী কর্মসূচী গ্রহণ করে। কর্মসূচীর মধ্যে ছিল আলোচনা সভা, র‌্যালি, সেমিনার, দেওয়াল পত্রিকা প্রকাশ, দর্শন বিতর্ক প্রতিযোগিতা প্রভৃতি।

এ উপলক্ষে টিএসসি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ‘আধুনিক ও ধর্মনিরপেক্ষ রাষ্ট্রচিন্তা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. হারুন রশীদ। এছাড়া, বিভাগের প্রবীণ অধ্যাপক ড. আমিনুল ইসলাম, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়, দর্শন বিভাগ এ্যালামনাই এসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক মো. আব্দুস সাত্তার মিয়াজী, সাংগঠনিক সম্পাদক মাহফুজা রহমান চৌধুরী বাবলী প্রমুখ বক্তব্য রাখেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দর্শনের শিক্ষায় শিক্ষিত হয়ে উদার,অসাম্প্রদায়িক, মানবিক ও নৈতিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য শিক্ষার্থীদের প্রতি আহŸান জানান। তিনি বলেন, দর্শন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায় এবং সত্য উদ্ঘাটনে সহায়তা করে। কুসংস্কারমুক্ত সমাজ গঠনেও দর্শনের ভূমিকা অপরিসীম। ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসাম্প্রদায়িক ও বাঙালি জাতীয়তাবাদের চেতনায় আধুনিক ও  ধর্মনিরপেক্ষ রাষ্ট্র গঠন করতে চেয়েছিলেন’ উল্লেখ করে উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করেই আমাদের সামনে এগিয়ে যেতে হবে।

উল্লেখ্য, ২০০২ সালে ইউনেস্কো বিশ্ব দর্শন দিবসের ঘোষণা দেয়। ২০০৫ সালে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে প্রতিবছর নভেম্বর মাসের তৃতীয় বৃহস্পতিবার বিশ্ব দর্শন দিবস পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এর ধারাবাহিকতায় প্রতি বছর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিশ্ব দর্শন দিবস পালন করা হয়ে থাকে।

NO COMMENTS

LEAVE A REPLY