পদার্থ বিজ্ঞানে অনন্য অবদানের জন্য ৪ খ্যাতিমান অধ্যাপকের আজীবন সম্মাননা এবং...

পদার্থ বিজ্ঞানে অনন্য অবদানের জন্য ৪ খ্যাতিমান অধ্যাপকের আজীবন সম্মাননা এবং ৩ জনের গবেষণা পুরস্কার লাভ

22
0
SHARE

দেশের পদার্থবিজ্ঞান শিক্ষা ও গবেষণায় অনন্য অবদানের জন্য ৪জন খ্যাতিমান অধ্যাপককে ‘রাজ্জাক-শামসুন  লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ড” প্রদান করা হয়েছে। এছাড়া, পদার্থবিজ্ঞান বিষয়ে মৌলিক গবেষণায় অসাধারণ সাফল্যের জন্য ৩জন অধ্যাপককে ‘রাজ্জাক-শামসুন পদার্থ গবেষণা পুরস্কার” প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আজ ১২ নভেম্বর ২০১৭ রবিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এই এ্যাওয়ার্ড ও পুরস্কার প্রদান করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়     রাজ্জাক-শামসুন ট্রাস্ট ফান্ড এই অনুষ্ঠান আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের  প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের সভাপতিত্বে অনুষ্ঠানে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। ট্রাস্ট ফান্ডের দাতা অধ্যাপক ড. সুলতানা এন নাহার স্বাগত বক্তব্য দেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আবদুস ছাত্তার ধন্যবাদ জ্ঞাপন করে । অনুষ্ঠান সঞ্চালন করেন  ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান ।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মাননা ও পুরস্কারপ্রাপ্ত অধ্যাপকদের অভিনন্দন জানান। তিনি ট্রাস্ট ফান্ডের দাতাকে ধন্যবাদ জানিয়ে বলেন, তার এই উদ্যোগ পদার্থ বিজ্ঞান গবেষণার উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে।

পদার্থবিজ্ঞানে লাইফটাইম এ্যাচিভমেন্ট এ্যাওয়ার্ডপ্রাপ্তরা হলেন- বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের কিউএইউ-এর প্রধান অধ্যাপক ড. মেসবাহ উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ  ইদ্রিস মিয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের এমিরিটাস অধ্যাপক ড. অরুণ কুমার বসাক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এম আলফাজ উদ্দীন।

পদার্থবিজ্ঞানে ‘রাজ্জাক-শামসুন গবেষণা পুরস্কারপ্রাপ্তরা হলেন- দক্ষিণ কোরিয়ার কিউং-হি ইউনিভার্সিটির অধ্যাপক ড. কাজী মো. আবুল ফিরোজ, ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আবুল কালাম ফজলুল হক।

NO COMMENTS

LEAVE A REPLY