৫২৫ দরিদ্র মেধাবীকে বৃত্তি দিল ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

৫২৫ দরিদ্র মেধাবীকে বৃত্তি দিল ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন

21
0
SHARE

ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে গতকাল ১১ নভেম্বর ২০১৭ শনিবার বিকেলে ঢাবি’র দরিদ্র ও মেধাবী ৫২৫জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন উপাচার্য ও ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এ কে আজাদ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, অ্যালামনাইয়ের বর্তমান কমিটি মাত্র দেড় বছরে বিপুল সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি দিতে পেরেছে। এটি প্রশংসনীয় উদ্যোগ। তিনি বলেন, জ্ঞাননির্ভর সমাজ গড়তে শিক্ষায়ই হবে অনন্য বিনিয়োগ। আজকের বিশ্বায়নের পৃথিবীতে জ্ঞাননির্ভর সমাজ ব্যবস্থার কোনো বিকল্প নেই। সেইসঙ্গে তথ্যপ্রযুক্তি আয়ত্ত করে অত্যাধুনিক শিক্ষায় শিক্ষিত হবে। সঙ্গে প্রয়োজন প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে যোগ্য করে গড়ে তোলা। তিনি শিল্পপতিদের প্রতি ঢাবির শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রদানের মাধ্যমে প্রশিক্ষিত করে তুলতে আহŸান জানান।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের বৃত্তি কার্যক্রমের নেপথ্যে একটি চেতনা, একটি দর্শন আছে। তারা চান, আজকের বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যেন আগামী দিনে দাতার ভূমিকায় অবতীর্ণ হতে পারে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এটিই সৌন্দর্য, দেশের প্রান্তিক জনগোষ্ঠীর সন্তানরা এখানে পড়তে আসেন। বৃত্তি কার্যক্রমের জন্য ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ের পূর্বসূরিদের সঙ্গে উত্তরসূরিদের অপূর্ব মেলবন্ধনে পরিণত হয়েছে। উপাচার্য দরিদ্র ও মেধাবী তিন শিক্ষার্থীর আবেগী অভিব্যক্তির উত্তরে বলেন, ‘তোমরা মন খারাপ করো না। তোমাদের উপাচার্যও এ বিশ্ববিদ্যালয়ে প্রান্তিক জনগোষ্ঠী থেকে উঠে আসা একজন ছাত্র।’

অনুষ্ঠানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর হাতে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য কার্ড (নম্বর ৯২৪২) তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার, এসিআই লিমিটেডের চেয়ারম্যান আনিস উদ দৌলা, ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার, অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব রঞ্জন কর্মকার, সাংস্কৃতিক সম্পাদক মাহফুজা রহমান চৌধুরী বাবলী, অর্থ উপকমিটির আহŸায়ক আনোয়ার উল আলম চৌধুরী পারভেজ, পূবালী ব্যাংকের পরিচালক রানা লায়লা হাফিজ, সিনহা পিপলস এনার্জি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফুর রহমান সিনহা। উপস্থিত ছিলেন সফটটেক্স সোয়েটার ইন্ডাস্ট্রি প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রেজওয়ান সেলিম এবং জমির উদ্দিন খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আবুল বাশার খান। স্বাগত বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি মোল্লা মোহাম্মদ আবু কাওছার এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বৃত্তি উপকমিটির আহŸায়ক আবদুস সালাম।

উল্লেখ্য, বৃত্তির জন্য নির্বাচিতরা প্রতি মাসে দুই হাজার ৫০০ টাকা করে চার বছর এ অর্থ পাবেন।

NO COMMENTS

LEAVE A REPLY