শেরেবাংলা একে ফজলুল হকের ১৪৪তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় ঢাবি উপাচার্য

শেরেবাংলা একে ফজলুল হকের ১৪৪তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণসভায় ঢাবি উপাচার্য

16
0
SHARE

বাংলাদেশ জাতীয় যাদুঘর আয়োজিত শেরে বাংলা এ.কে. ফজলুল হক-এর ১৪৪তম জন্মবার্ষিকী উপলক্ষে এক ‘স্মরণ অনুষ্ঠান’ গতকাল ২৫ অক্টোবর ২০১৭ বুধবার বিকেলে যাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের শিল্পমন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আমির হোসেন আমু এমপি। স্বাগত বক্তব্য রাখেন জাতীয় জাদুঘরের সচিব মো. শওকত নবী।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, শেরেবাংলা একে ফজলুল হক ব্রিটিশ আমলে পিছিয়ে পড়া মুসলিম সমাজের জন্য শিক্ষার দ্বার উন্মোচিত করে মুসলমানদের সামাজিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে গেছেন। বাংলার কৃষক, শ্রমিক, মেহনতি জনতার হৃদয়ের একটি নাম একে ফজলুল হক। ১৯৪০ সালে তার দেওয়া লাহোর প্রস্তাবের ভিত্তিতেই বাঙালিদের জন্য পৃথক রাষ্ট্র গঠনের চিন্তা জোরদার হয়। কর্মের মাধ্যমে শেরেবাংলা বাঙালি জাতির মাঝে চিরকাল বেঁচে থাকবেন।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এক শতাব্দীর শেষে জন্ম এবং আরেক শতাব্দীর শেষে মৃত্যুর ফলে শেরেবাংলা একে ফজলুুল হক ইতিহাসের বাঁক দেখেছেন। তিনি কৃষক শ্রমিক মেহনতি জনতার মুক্তির জন্য রাজনৈতিক ক্ষমতা ব্যবহারে অনুপ্রাণিত হয়েছেন এবং বিভিন্ন সংস্কারমূলক কর্মসূচি ও আইন প্রণয়ন করে গেছেন। বঙ্গবন্ধুর বাঙালি জাতিভিত্তিক রাষ্ট্র গঠনের দর্শনের পেছনে শেরেবাংলার অনবদ্য অবদান ছিল বলে তিনি মন্তব্য করেন।

NO COMMENTS

LEAVE A REPLY