আগামী ১৫ অক্টোবর ঢাবি শোক দিবসের কর্মসূচী গ্রহণ

আগামী ১৫ অক্টোবর ঢাবি শোক দিবসের কর্মসূচী গ্রহণ

26
0
SHARE

আগামী ১৫ অক্টোবর ২০১৭ রবিবার ভাবগম্ভীর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শোক দিবস পালিত হবে। এ উপলক্ষে আজ ৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে উপাচার্য দফতর সংলগ্ন অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল কক্ষে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিস্তারিত আলোচনা শেষে শোক দিবসের কর্মসূচী গ্রহণ করা হয়। উক্ত সভায় প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট এবং বিশ্ববিদ্যালয়ের ঊর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

যথাযোগ্য মর্যাদায় শোক দিবস পালনের লক্ষ্যে সভায় যে সকল কর্মসূচী গ্রহণ করা হয়েছে, তা হলো ঃ সকাল ৬:০০টায় বিশ্ববিদ্যালয়ের সকল হল ও প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণ; সকাল ৭:৩০টায় অপরাজেয় বাংলার পাদদেশ থেকে শোক মিছিল সহকারে ছাত্র-শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের জগন্নাথ হল স্মৃতিসৌধে গমন, পুষ্পস্তবক অর্পণ ও নীরবতা পালন; সকাল ৮:০০টা থেকে ৯:০০টা পর্যন্ত অক্টোবর স্মৃতি ভবনস্থ টিভি কক্ষে আলোচনা সভা, ৯:০০টা থেকে ১০:০০টা হিন্দু, বৌদ্ধ ও খ্রীষ্টান ধর্মাবলম্বীদের প্রার্থনা সভা, বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআ সহ বিভিন্ন হলের মসজিদে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত, সকাল ১০:০০টা থেকে সন্ধ্যা ৬:০০টা পর্যন্ত জগন্নাথ হল প্রশাসনের ব্যবস্থাপনায় নিহতদের তৈলচিত্র ও তৎসম্পর্কিত দ্রব্যাদি প্রদর্শন, সকালে জগন্নাথ হল প্রাঙ্গনে রক্তদান কর্মসূচি। ঐদিন সন্ধ্যা ৬:৩০টায় জগন্নাথ হল উপাসনালয়ে ভক্তিমূলক গানের অনুষ্ঠান, শোক সঙ্গীত ও কবিতা আবৃত্তিসহ বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য যে, ১৯৮৫ সালের ১৫ অক্টোবর রাতে জগন্নাথ হলে সংঘটিত মর্মান্তিক দুর্ঘটনায় যে সকল ছাত্র, কর্মচারী ও অতিথি নিহত হয়েছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য প্রতি বছর দিবসটি পালন করা হয়।

NO COMMENTS

LEAVE A REPLY