ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর চাইনিজ এন্ড বাংলাদেশ স্টাডিজ’ প্রতিষ্ঠিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর চাইনিজ এন্ড বাংলাদেশ স্টাডিজ’ প্রতিষ্ঠিত

33
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সেন্টার ফর চাইনিজ এন্ড বাংলাদেশ স্টাডিজ’ নামে নতুন একটি সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে। গত ২০ সেপ্টেম্বর ২০১৭ বুধবার উপাচার্য লাউঞ্জে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এবং চীনের ইউন্যান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট লিন ওয়েনশান যৌথভাবে এই সেন্টারের ফলক উন্মোচন করেন।

এসময় অন্যদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীন, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ইফফত আরা নাসরীন মজিদ, চীনের ইউন্যান প্রভিনশল্ স্ট্যান্ডিং  কমিটির সদস্য লি শিয়াওসান, বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত মা মিংকিয়াং, ইউন্যান প্রদেশের ফরেন অ্যাফেয়ার্স অফিসের মহাপরিচালক লি জিমিং এবং কনফুসিয়াস ইনস্টিটিউটের চীনা পরিচালক ড. ঝু মিংতং মিনদি উপস্থিত ছিলেন।

বৈঠককালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং ইউন্যান ইউনিভার্সিটি কর্তৃপক্ষ নব-প্রতিষ্ঠিত ‘সেন্টার ফর চাইনিজ এন্ড বাংলাদেশ স্টাডিজ’-এর কার্যক্রম নিয়ে আলোচনা করেন। এছাড়া, শিক্ষা ও গবেষণা উন্নয়নের লক্ষ্যে ‘সাউথ এশিয়া এন্ড সাউথ ইস্ট এশিয়া ইউনিভার্সিটি এ্যালায়েন্স’ গঠনের সম্ভাব্যতা নিয়ে তারা মত বিনিময় করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘চীন-বাংলাদেশ শিল্প ও সংস্কৃতি বিনিময় সেন্টার’ প্রতিষ্ঠার সম্ভাব্যতা নিয়েও বৈঠকে আলোচনা করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশ এবং চীনের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

NO COMMENTS

LEAVE A REPLY