ঢাবি-এ Selected Cardioactive Herbal Drugs বিষয়ক সেমিনার

ঢাবি-এ Selected Cardioactive Herbal Drugs বিষয়ক সেমিনার

29
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের উদ্যোগে উচ্চশিক্ষার মান উন্নয়ন প্রকল্পের অধীনে “Evaluation of Safety and Efficacy at Cellular & Molecular Level of Selected Cardioactive Herbal Drugs Available in Bangladesh” শীর্ষক প্রকল্পের সমাপনী সেমিনার গত ২০ সেপ্টেম্বর ২০১৭ বুধবার সকালে সেন্টার ফর এ্যাডভান্সড রিসার্চ ইন সায়েন্সেস-এর সেমিনার কক্ষে অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।
উপ-প্রকল্প ব্যবস্থাপক অধ্যাপক ড. মো. আব্দুর রশীদের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উচ্চশিক্ষার মান উন্নয়ন প্রকল্প-এর পরিচালক ও অতিরিক্ত সচিব ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত এন ডি সি, ফার্মেসী অনুষদের ডীন অধ্যাপক ড. এস. এম. আবদুর রহমান এবং ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী মাসুদ। সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন উপ-প্রকল্পের ডি এস পি এম অধ্যাপক ড. মো. শাহ এমরান। উপ-প্রকল্পের গবেষণার ফলাফল এবং অর্জন সংক্রান্ত উল্লেখযোগ্য দিকসমূহ উপস্থাপন করেন উপ-প্রকল্পের সদস্য ড. মো: আবু আছাদ চৌধুরী। অনুষ্ঠানে ফার্মেসী অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের  চেয়ারম্যান, শিক্ষক মন্ডলী, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান উচ্চশিক্ষার মানউন্নয়ন প্রকল্প-এর আওতায় উপ-প্রকল্পে ৩ বছরব্যাপী সম্পাদিত এই গবেষণা কর্মের ভূয়সী প্রশংসা করেন। গবেষণায় বিভাগের শিক্ষার্থীদের সম্পৃক্ত করায় দৃশ্যমান ফলাফল পাওয়া যাচ্ছে এবং সিনিয়র গবেষকদের সাথে একটা সেতুবন্ধন তৈরি হয়েছে বলে তিনি উল্লেখ করেন। ইতোমধ্যেই আন্তর্জাতিক পর্যায়ে গবেষণাটি উপস্থাপন করায় এর মূল্যায়ন প্রক্রিয়ায়ও ইতিবাচক প্রভাব পড়েছে বলে তিনি মনে করেন। উপাচার্য ভবিষ্যতে এ ধরণের গবেষণা কার্যক্রমে তাঁর সর্বাত্মক সহযোগিতার আশ্ব^াস প্রদান করেন।
বিশেষ অতিথি ড. গৌরঙ্গ চন্দ্র মোহন্ত তাঁর বক্তব্যে উপ-প্রকল্পের অর্জনসমূহের প্রশংসা করেন এবং এর অধিনে প্রতিষ্ঠিত গবেষণাগারটি চালু রাখার জন্য তাঁর সহযোগিতা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

NO COMMENTS

LEAVE A REPLY