ঢাবিতে দু-দিনের নাট্যোৎসব

ঢাবিতে দু-দিনের নাট্যোৎসব

30
0
SHARE

ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে গতকাল ১৭ সেপ্টেম্বর ২০১৭ রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে শুরু হয়েছে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যসংসদ নাট্যোৎসব ২০১৭’। দু’দিনব্যাপী উৎসব উদ্বোধন করেন ঢাবি নাট্য সংসদের প্রধান উপদেষ্টা ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। বিশেষ অতিথি ছিলেন থিয়েটার ও পারফরমেন্স স্টাডিজ বিভাগের চেয়ারম্যান আহমেদুল কবির।
প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতিমন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়গুলোতে যেভাবে সংস্কৃতি চর্চা হওয়া দরকার ছিল সেভাবে হচ্ছে না, একে উৎসাহিত করার জন্য বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক কিছু উদ্যোগ নিয়েছে সংস্কৃতি মন্ত্রণালয়। বিশেষ করে আবাসিক হলভিত্তিক প্রতিভা অন্বেষণের যে প্রচেষ্ঠা গত বছর নেওয়া হয়েছিল তা শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উদ্দীপনা তৈরি করেছে। ভবিষ্যতেও সংস্কৃতি মন্ত্রণালয় এব্যাপারে কাজ করার চেষ্টা অব্যাহত রাখবে। উৎসব প্রসঙ্গে মন্ত্রী বলেন, নাটক শুধু নাট্যকলার শিক্ষার্থীরাই করবে এমন নয়, সবার মধ্যেই কিছু না কিছু প্রতিভা থাকে সেটা নাচ, গান বা কবিতা আবৃত্তি যেকোনটিই হতে পারে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানবিক মূল্যবোধ সম্পন্ন বাংলাদেশ, অসাম্প্রদায়িক চেতনা এবং মুক্ত চিন্তার বাংলাদেশ গড়তে হবে। জাতির পিতার এই স্বপ্ন পূরণ করতে হলে সমাজে সংস্কৃতিমনস্ক মানুষের সংখ্যা বৃদ্ধি করতে হবে।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাঁর বক্তব্যে বলেন, নাট্য সংসদের মাত্র ১০মাস বয়সে দু’দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে সেজন্য তারা ধন্যবাদ পাওয়ার যোগ্য। তাছাড়াও শুধু বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা নয় বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের শিক্ষার্থীরা এখানে অংশগ্রহণ করতে পারবে এটিও একটি ইতিবাচক দিক। শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষা বহির্ভূত সাংস্কৃতিক কার্যক্রমের সাথে যুক্ত হওয়া তথা এক্সট্রা কারিকুলাম সমাজ বিনির্মানে অত্যন্ত কার্যকরী। শিক্ষার্থীদের সেসব কার্যক্রমের সাথে যুক্ত করার আহŸান জানিয়ে উপাচার্য বলেন, অসাম্প্রদায়িক চেতনায় সমাজ গঠনে সংস্কৃতি চর্চার কোন বিকল্প নেই।
ঢাবি নাট্যসংসদের সভাপতি মো. সানোয়ারুল হক ও সাধারন সম্পাদক রফিকুল ইসলাম সবুজসহ সংগঠনের সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠানের পর শুরু হয় নাটক। আয়োজক সংগঠন ছাড়াও উৎসবে অংশ নিয়েছে ঢাকা থিয়েটার ও ওপেন স্পেস থিয়েটার। উদ্বোধনী প্রদর্শনীতে ঢাবি নাট্য সংসদের প্রযোজনা ছিল ‘রুটস অ্যান্ড উইংস’।
উল্লেখ্য, উৎসবের দ্বিতীয় দিন আজ ১৮ সেপ্টেম্বর ২০১৭ মঞ্চস্থ হবে ওপেন স্পেস থিয়েটারের ‘টুয়েলভ অ্যাংরি ম্যান’। উৎসবে আরও থাকছে সেমিনার, কর্মশালা এবং একটি সংগঠন ও একজন নাট্য ব্যক্তিত্বকে সম্মাননা প্রদান।

NO COMMENTS

LEAVE A REPLY