বরেণ্য সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও...

বরেণ্য সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার” প্রদান

83
0
SHARE

দেশের বরেণ্য রবীন্দ্র সংগীত শিল্পী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নৃত্যকলা বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক রেজওয়ানা চৌধুরী বন্যাকে “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার” প্রদান করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ট্রাস্ট ফান্ড”-এর উদ্যোগে এই পুরস্কার প্রদান করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক গত ২৭ জুলাই ২০১৭ বৃহস্পতিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত এক বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে তাঁর হাতে এই স্বর্ণপদক ও পুরস্কার তুলে দেন। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষে আজ বৃহস্পতিবার এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে কলা অনুষদের  ডিন অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং ট্রাস্ট ফান্ডের দাতা এম আনিস উদ দৌলা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগীত বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারপার্সন মিসেস টুম্পা সমদ্দার। এ সময় প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের দুই ছেলে শাফিন আহমেদ ও হামীন আহমেদসহ দাতা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার’ লাভ করায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক নন্দিত কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে অভিনন্দন জানিয়ে বলেন, অনন্য কণ্ঠশৈলীর মাধ্যমে রবীন্দ্র সংগীতকে তিনি আমাদের জীবনের অনুষঙ্গ করে তুলেছেন। বাংলা সংগীতকে তিনি বিশ্ব দরবারে আরও সমৃদ্ধরূপে উপস্থাপন করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। জঙ্গিবাদমুক্ত সুস্থ সমাজ গঠনে সংগীত চর্চার ওপর গুরুত্বারোপ করে উপাচার্য বলেন, সংস্কৃতমনস্ক মানুষ কখনো জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হতে পারে না। প্রয়াত শিল্পী ফিরোজা বেগমের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তিনি বলেন, কবি কাজী নজরুল ইসলামের কাছ থেকে তিনি সরাসরি সংগীত শিক্ষা লাভ করেন। দেশের সংস্কৃতির বিকাশ ও সাংস্কৃতিক বিবর্তনে তিনি যে অনন্য অবদান রেখে গেছেন, জাতি তা চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। বিদ্রোহী কবির একটি উক্তি উদ্ধৃত করে উপাচার্য বলেন, নির্লোভ স্বভাবই একজন মানুষকে সত্যনিষ্ঠ হতে শেখায়। শিল্পী ফিরোজা বেগমের আদর্শ অনুসরণ এবং তাঁর সাংস্কৃতিক মননের সঙ্গে সংযুক্ত হয়ে সত্যনিষ্ঠ ও উন্নত নৈতিক চরিত্রের অধিকারী হওয়ার জন্য তিনি নতুন প্রজন্মের প্রতি আহŸান জানান।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ২০১৬ সালের বিএ সম্মান পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় জান্নাতুল ফেরদৌস নীলা “ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক ও পুরস্কার” লাভ করেন।

প্রসঙ্গত: শিল্পী ফিরোজা বেগম ১৯২৬ সালের ২৮ জুলাই ফরিদপুরে জন্মগ্রহণ করেন এবং ২০১৪ সালের              ৯ সেপ্টেম্বর ইন্তেকাল করেন।

NO COMMENTS

LEAVE A REPLY